সিলেটের জলিলের রিট, হিজড়া ওয়েলফেয়ার বোর্ড গঠনের আদেশ

হিজড়া বা তৃতীয় লিঙ্গ হিসাবে যারা নিজেদের আত্মপ্রকাশ করে তাদের পৈত্রিক সম্পত্তিতে অধিকার সুনিশ্চিতকরণ ও সামাজিক এবং চিকিৎসা ইত্যাদি সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা ও সমর্থনের জন্য তৃতীয় লিঙ্গ বা হিজড়া ওয়েলফেয়ার বোর্ড গঠনের লক্ষ্যে আদেশ দিয়েছেন সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগ।

সিলেটের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী মো. আব্দুল জব্বার জলিল বাদী (রিট পিটিশনার) হয়ে মহামান্য সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন নং ৩৩৬৮/২০২৩ দায়ের করেন।

মহামান্য হাইকোর্ট বিভাগের দ্বৈত বেঞ্চ উক্ত রিট পিটিশনটি ১৬ মার্চ শুনানীর পর বিচারপতি কে.এম. কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ আলী সন্তুষ্ট হয়ে কেন বিবাদীগণ (রিট রেসপনডেন্টস)-কে তৃতীয় লিঙ্গ বা হিজড়াদের পৈতৃক সম্পত্তির অধিকার ও সামাজিক এবং চিকিৎসা সংক্রান্ত বিষয়ে সুরক্ষাসহ অন্যান্য বিষয়ে সমর্থন দেয়ার জন্য হিজড়া ওয়েলফেয়ার বোর্ড গঠন করা হবে না মর্মে বাংলাদেশ সরকারের পক্ষে সচিব, আইন মন্ত্রণালয় সচিব, সমাজসেবা মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় মহা-পরিচালক, সমাজসেবা অধিদপ্তর, মহাপরিদর্শক পুলিশ-কে কারণ দর্শানোর জন্য রুল নিশি জারি করেছেন।

বাদীর (রিট পিটিশনার) পক্ষে মামলাটি শুনানী করেন সুপ্রীমকোর্টের আইনজীবী ব্যারিস্টার মুহাম্মদ আব্দুল হালিম কাফি।