সিলেটের চা বাগানে রোমাঞ্চকর এমটিবি সাইকেল রেস

সবুজ শ্যামল উঁচু-নিচু পাহাড়-টিলা ঘেরা সিলেটের চা বাগানে শুক্রবার সকালে অনুষ্ঠিত হয়েছে এক রোমাঞ্চকর সাইকেল রেস।

অষ্টমবারের মত সিলেট সাইক্লিং কমিউনিটির আয়োজনে সকাল ৭টায় মালনিছড়া চা বাগানে অনুষ্ঠিত হলো এই ‘এসসিসি এমটিবি চ্যালেঞ্জ ২০২৪’ পাওয়ারড বাই গ্লোবাল হেলথকেয়ার সাইকেল রেইস প্রতিযোগিতা।

রেইসের দুই বিভাগে সারা দেশের ১৩৫জন রেসার এই প্রতিযোগিতায় অংশগ্রহন করেন। এরমধ্যে নারী বিভাগে প্রতিযোগিতায় অংশ নেন ৭ রেসার। পুরুষদের জন্য ২৭ কিলোমিটার আর নারীদের জন্য ছিলো ১৭ কিলোমিটার।

পুরুষ বিভাগে বিজয়ী হয়েছেন- কাওসার পয়দা, দ্বিতীয় হয়েছেন এম ডি শহীদ হোসেইন এবং তৃতীয় হয়েছেন এম ডি জালাল। এছাড়া নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন, তাবাসসুম এবং দ্বিতীয় হয়েছেন সানজিদা রহমান। বিজয়ীদের ছাড়াও শীর্ষ দশজন রেসারকে নগদ টাকা পুরস্কার দেয়া হয়।

এই প্রতিযোগিতার পৃষ্টপোষকতায় ছিলো গ্লোবাল হেলথকেয়ার সেন্টার। প্রতিযোগিতার বিচারকের দায়িত্বে ছিলেন সৈয়দ সুহাগ, মামুনুর রহমান, নুসরাত জাহান এবং মোহাম্মদ আবদুল্লাহ।

সিলেট সাইক্লিং কমিউনিটির এডমিন এবং আয়োজক কমিটির সদস্য ডা. ওরাকাতুল জান্নাত জানান, ‘আমরা সব সময় তরুণদের নিয়ে কাজ করতে চাই। আমরা চাই তরুণদের খেলাধুলায় আগ্রহ বাড়ুক।’

তিনি বলেন, ‘সাইক্লিং করলে মানুষ শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকে। এটি একটি আন্তর্জাতিক এবং জাতীয় পর্যায়ের খেলা আমরা মনে করি সাইক্লিস্টরা এমন রেসের মাধ্যমে তারা নিজেদের তৈরি করতে পারবে তাই আমরা চেষ্টা করছি সাইক্লিংয়ে মানুষের অংশগ্রহণ বাড়ানোর।’

নারী বিভাগে চ্যাম্পিয়ন হওয়া তাবাসসুম জানান, ‘চা বাগানের ভেতরে এমন একটি সুন্দর প্রতিযোগিতায় আমি চ্যাম্পিয়ন হতে পেরে খুব ভালো লাগছে। এই রেসের মাধ্যমে আমার আত্মবিশ্বাস আরো বেড়েছে। আশা করছি ভবিষ্যতে আর ভালো কিছু করতে পারবো।’

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্লোবাল হেলথকেয়ার সেন্টারের হেড অফ মার্কেটিং এহ্তেশাম চৌধুরী।

রেস পরিচালনায় ছিলেন ডা. ওরাকাতুল জান্নাত। রেসের বিভিন্ন পর্যায়ে দায়িত্বে ছিলেন সিলেট সাইক্লিং কমিউনিটির এডমিন সৈয়দ সুহাগ, হাসান আহমেদ। এছাড়াও ছিলেন আয়োজক কমিটির সদস্য ফয়েজ জামান, মাহমুদুর রহমান মিতুল, কামরুল ইসলাম এবং সাইফুল ইসলাম।

প্রসঙ্গত, মাউন্টেন সাইক্লিং বিশ্বের বহুদেশে বেশ জনপ্রিয়। পাহাড়ের রাস্তায় বা উচু টিলায় আয়োজন করা হয় এই মাউন্টেন সাইক্লিং এর।