সিলেটের চার সংসদীয় আসনের সীমানা আংশিক পরিবর্তন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের চারটি সংসদীয় আসনের সীমানা আংশিক পরিবর্তন করা হয়েছে। সিলেট-১ (সদর ও সিটি করপোরেশন), সিলেট-৩ (দক্ষিণ সুরমা-বালাগঞ্জ-ফেঞ্চুগঞ্জ), সুনামগঞ্জ-১ ও সুনামগঞ্জ-৩ আসনের সীমানা পুনর্বিন্যাস হয়েছে।

সিলেট-৩ আসনে তিনটি উপজেলা ও সিটি করপোরেশনের ছয়টি ওয়ার্ড খসড়ায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ক্ষেত্রে নির্বাচন কমিশন যে পাঁচ পদ্ধতির অনুসরণে আসন বিন্যাস করে তা লঙ্ঘিত হয়েছে বলে মনে করছেন সংশিষ্টরা। অনুসরণীয় পদ্ধতিগুলো হচ্ছে, প্রশাসনিক ইউনিট বিশেষ করে উপজেলা ও সিটি ওয়ার্ড যথাসম্ভব অখণ্ড রাখা; ইউনিয়ন, পৌরসভার ওয়ার্ড একাধিক সংসদীয় আসনে বিভাজন না করা; নতুন প্রশাসনিক এলাকায় যুক্ত, সম্প্রসারণ বা বিলুপ্ত হলে তা অন্তর্ভুক্ত করা; ভৌগোলিক বৈশিষ্ট্য ও যোগাযোগ ব্যবস্থা বিবেচনায় রাখা।

কিন্তু সিলেট-৩ আসনে তিনটি উপজেলা ও সিটি করপোরেশনের ছয়টি ওয়ার্ড খসড়ায় অন্তর্ভুক্ত করা সঠিক হয়নি বলে মনে করছেন অনেকে। সিলেট-৩ আসনের সিটি করপোরেশনের ২৮ নম্বর ওয়ার্ডের ভোটার আফতাব আহমদ বলেন, ‘যেহেতু আমরা সিটির অন্তর্ভুক্ত তাই আমাদের ভোট সিলেট-১ আসনে থাকার কথা।’ সিটির ২৮, ২৯, ৩০, ৪০, ৪১, ৪২- এ ছয়টি ওয়ার্ডকে সিলেট-১ এ অন্তর্ভুক্ত করার দাবি জানান তিনি।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সিলেট-১ আসনের সদর উপজেলার একটি ইউনিয়ন ও তিনটি ইউনিয়নের আংশিক এলাকা সিলেট সিটি করপোরেশনের সঙ্গে যুক্ত করা হয়েছে। আগে আসনটি ছিল সিলেট সদর উপজেলা ও সিটি করপোরেশন এলাকা নিয়ে। প্রাথমিক তালিকায় সদর উপজেলার সঙ্গে সিটি করপোরেশনের ১-২৭ ও ৩১-৩৯ নম্বর ওয়ার্ড যুক্ত করার কথা বলা হয়েছে।
কালবেলা পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

অপরদিকে, সিলেট-৩ আসনের দক্ষিণ সুরমার দুটি ইউনিয়ন ও একটি ইউনিয়নের আংশিক সিটি করপোরেশনের সঙ্গে যুক্ত করা হয়েছে। বর্তমানে আসনটিতে রয়েছে দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা। প্রাথমিক তালিকায় সিটি করপোরেশনের ২৮, ২৯, ৩০ ও ৪০, ৪১, ৪২ নম্বর ওয়ার্ড এবং দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা রাখার প্রস্তাব করা হয়েছে।

জানা গেছে, সিলেট-১ আসনের সদর উপজেলার একটি ইউনিয়ন ও তিনটি ইউনিয়নের আংশিক এলাকা সিলেট সিটি করপোরেশনের সঙ্গে যুক্ত করা হয়েছে। আগে আসনটি ছিল সিলেট সদর উপজেলা ও সিটি করপোরেশন এলাকা নিয়ে। প্রাথমিক তালিকায় সদর উপজেলার সঙ্গে সিটি করপোরেশনের ১-২৭ ও ৩১-৩৯ নম্বর ওয়ার্ড যুক্ত করার কথা বলা হয়েছে।

এ ছাড়া সুনামগঞ্জ-১ আসনের ধর্মপাশা উপজেলার চারটি ইউনিয়ন নিয়ে ‘মধ্যনগর’ নামে নতুন উপজেলা গঠিত হয়েছে। ফলে আগের এলাকার সঙ্গে কেবল নতুন করে মধ্যনগর নামটি যুক্ত করার প্রস্তাব করা হয়েছে।

আর সুনামগঞ্জ-৩ আসন জগন্নাথপুর উপজেলা ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। তবে দক্ষিণ সুনামগঞ্জ নাম পরিবর্তন হয়ে এখন শান্তিগঞ্জ হয়েছে। এ জন্য প্রস্তাব করা হয়েছে আসনটি গঠিত হবে জগন্নাথপুর ও শান্তিগঞ্জ উপজেলা নিয়ে। নির্বাচন কমিশন এ চারটি আসনে পরিবর্তনের প্রস্তাব করলেও আদতে এলাকার কোনো পরিবর্তন হবে না।