সিলেটি অনিকের অভিষেক হচ্ছে সিলেটের মাঠে

সিলেটে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে লঙ্কানদের মুখোমুখি বাংলাদেশ। প্রথম ম্যাচে টস জিতে শুরুতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচের শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। এই ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে দেশের পক্ষে অভিষেক হচ্ছে সিলেটি তরুণ জাকের আলী অনিকের। এই উইকেটকিপার ব্যাটার সদ্য সমাপ্ত বিপিএলে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার হিসেবে জাতীয় দলে ফিরলেন তিনি।

তবে শ্রীলঙ্কা সিরিজের জন্য গত মাসে ঘোষিত বাংলাদেশের টি–টোয়েন্টি দলে ছিলেন না জাকের আলী অনিক। এই উইকেটকিপার–ব্যাটসম্যান সুযোগ না পাওয়ায় নির্বাচকদের নিয়ে সমালোচনাও করেছিলেন বিপিএলে জাকেরের দল কুমিল্লা ভিক্টোরিয়ানসের কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

তবে স্পিনার আলিস আল ইসলাম চোটের কারণে ছিটকে গেলে বদলি হিসেবে ডাক পান জাকের।

এবারের বিপিএলে এই ফিনিশারের ভূমিকাতে ভালো করার কারণেই দলে স্থান পেয়েছেন জাকের আলী। বিপিএলে ১৪ ম্যাচের ১০ ইনিংসে ব্যাটিং করে ৯১.৫০ গড়ে করেছেন ১৯৯ রান। স্ট্রাইক রেট ১৪১ এর খানিকটা বেশি। ছক্কা মেরেছেন ১৪টি।

জাকের প্রথম জাতীয় দলে ডাক পান গত বছরের মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে। তবে সেই সিরিজে ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি।

লঙ্কানদের বিপক্ষে ঘরের মাঠের এই সিরিজে খেলছেন না সাকিব আল হাসান, তামিম ইকবালের মতো অভিজ্ঞরা। তাদের অনুপস্থিতিতে তরুণদের প্রমাণের সুযোগ থাকছে। তাছাড়া এই সিরিজ দিয়ে পূর্ণ মেয়াদে অধিনায়কত্ব শুরু করতে যাচ্ছেন নাজমুল হোসেন শান্ত।

বাংলাদেশ একাদশ- লিটন দাস (উইকেটরক্ষক), সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, জাকের আলী অনিক, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ- আভিষ্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালঙ্কা (অধিনায়ক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দাসুন শানাকা, মাহিশ থিকশানা, আকিলা ধানাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো ও মাথিশা পাথিরানা।