সিটি নির্বাচন : রেড বাটনে দুই চাপ দিলেই ‘না’ ভোট

রাত পোহালেই বহুল প্রতীক্ষিত সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন। নির্বাচনে অনেকের প্রার্থী পছন্দ হয়, অনেকের হয় না। প্রার্থী যাদের পছন্দ নয়, তাদের প্রশ্ন থাকে ‘না’ ভোট নেই কেন? তাদের মতে, ‘না’ ভোট থাকলে প্রার্থীদের প্রতি অনাস্থা জানানোর একটা সুযোগ থাকতো।

প্রশ্ন যখন যথার্থ, তখন নির্বাচন কমিশন জানিয়েছে ইভিএম-এর রেড বাটনে দুই চাপ দিলেই হয়ে যাবে ‘না’ ভোট।

বিষয়টি নিশ্চিত করেছেন, সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা তপন জ্যোতি অসিম।

রাতে সিলেট ভয়েসের সাথে আলাপকালে তিনি জানান, একজন ভোটারকে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর এই তিনটি পদে ভোট দিতে হবে। তবে কোন একটা পদে প্রার্থী পছন্দ না হলে সেক্ষেত্রে ওই পদে ভোট প্রদানকালে সবুজ বাটনে চাপ না দিয়ে ‘রেড বাটনে’ দুই চাপ দিলেই হয়ে যাবে ‘না’ ভোট। এতে করে ভোটার যেকোনো প্রার্থীর প্রতি তাঁর অনাস্থা প্রকাশ করতে পারবেন।

প্রসঙ্গত, ২০০২ সালে সিলেট সিটি করপোরেশন গঠিত হবার পর তিনটি নির্বাচন ব্যালটের মাধ্যমে হলেও এবারই প্রথম সবকটি ওয়ার্ডে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ নির্বাচন অনুষ্ঠিত হবে। অবশ্য এর আগে ২০১৮ এর নির্বাচনে সিসিকের একটি ওয়ার্ডের দুটি কেন্দ্রে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা হয়। এছাড়া এবারের নির্বাচন সরাসরি পর্যবেক্ষণ ও সার্বক্ষণিক নজরদারির জন্য প্রতিটি ভোট কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছে নির্বাচন কমিশন। তাই কমিশনের নজর এড়িয়ে ভোটে অনৈতিক প্রভাব বিস্তারের শঙ্কা কম হবে বলে ধারণা করা হচ্ছে। সব মিলিয়ে ভোট ১৯০টি ভোট কেন্দ্রে ১৭৪৭টি সিসি ক্যামেরা স্থাপন করেছে নির্বাচন কমিশন।