সিকৃবি ও দক্ষিণ কোরিয়ার গবেষণা প্রতিষ্ঠানের মাঝে সমঝোতা চুক্তি

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) এবং দক্ষিণ কোরিয়ার সেভ দ্যা ফার্মসের গ্রিন বায়ো রিসার্চ সেন্টারের মাঝে সমঝোতা চুক্তি (এমওএ) স্বাক্ষরিত হয়েছে।

দুই প্রতিষ্ঠানের পারষ্পরিক সহযোগিতায় আন্তর্জাতিক মানের গবেষণা করতে ও গবেষণায় শিক্ষার্থীদের সুযোগ তৈরি করে দিতে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

বুধবার (১০ মে) সকাল ১০টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সচিবালয়ে উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞার উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন ও দক্ষিণ করিয়ার গ্রিন বায়ো রিসার্চ সেন্টারের মাঝে মেমোরেন্ডাম অফ এগ্রিমেন্ট (এমওএ) স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষর করেন বহিরাঙ্গনের পরিচালক ড. তিলক চন্দ্র নাথ ও দক্ষিণ কোরিয়ার গ্রিন বায়ো রিসার্চ সেন্টারের পরিচালক ড. স্যাং হুন কিম।

সিকৃবি উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, এটি একটি মাইলফলক। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গুণগত মান বৃদ্ধি পাবে এবং দক্ষ গ্রাজুয়েট তৈরির মাধ্যমে বিশ্বব্যাপি কাজের সুযোগ সৃষ্টি হবে।

চুক্তিটি বাস্তবায়নে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়ক হিসেবে কাজ করা ড. রানা রায় বলেন, বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ে পরিদর্শন করার কথা রয়েছে ড. কিমের। প্রকৃতপক্ষে, এই এমওএ এর মাধ্যমে কৃষি বানায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সাথে কাজ করবে গ্রিন বায়ো রিসার্চ সেন্টার। মূলত বায়োচার নিয়ে কাজ করা হবে।

বিভাগটির চেয়ারম্যান ড. সামিউল বলেন, এর মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীদের কাজের সুযোগ তৈরি হবে। প্রযুক্তিগত সহযোগীতার মাধ্যমে মানসম্মত গবেষণা সম্ভব হবে। এই চুক্তির আওতায় বায়োচার নিয়ে কাজের পাশাপাশি সিড বল ডিজাইজন, স্মার্ট ফার্মিং, ঔষধী গাছ সংরক্ষণ, জীববৈচিত্র্য সংরক্ষণ ও টেকসই বন সংরক্ষণ নিয়ে কাজ করার কথা রয়েছে।

এর আগে বহিরাঙ্গনের পরিচালক ড. তিলক চন্দ্র নাথের সঞ্চালনায় এমওএ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. মেহেদী হাসান খান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মোস্তফা সামসুজ্জামান, কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সামিউল আহসান তালুকদার, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. উমর শরিফ, ড. রানা রায়।

এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রমুখ।