সিকৃবিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ক সেমিনার

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ‘ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন দিক নিয়ে ধারণা দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেটের উপপরিচালক মো. ফখরুল ইসলাম।

মঙ্গলবার (৬ জুন) সকাল ১১ টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন ও সিলেট বিভাগীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এনিমেল ও বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের সম্মেলন কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গণ কার্যক্রমের পরিচালক ড. তিলক চন্দ্র নাথের সঞ্চালনায় সেমিনারটিতে মুখ্য আলোচক হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন সিলেট বিভাগীয় উপপরিচালক মো. ফখরুল ইসলাম।

এছাড়াও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মোস্তফা সামসুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম সোহাগ, অধ্যাপক আনজুমান আরা, অধ্যাপক ড. সুলতান আহমেদ, অধ্যাপক ড. সুমন কুমার পাল এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় সহকারী পরিচালক আমিনুল ইসলাম মাসুদ। এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, অন্যান্য শিক্ষক এবং শিক্ষার্থী সহ মোট ১৩১ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ভোক্তা হিসেবে আমাদের অধিকারের বিষয়ে জানলেও আইন সম্পর্কে আমরা অনেকেই সঠিকভাবে জানিনা। বিভিন্নভাবে ভোক্তাদেরকে ঠকানোর যে কৌশল তা আসলে সল্প লোকবল দিয়ে সমাধান সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, আজকের এই সেমিনারের মাধ্যমে সকলের মাঝে ভোক্তা অধিকার সম্পর্কে আরো সচেতনতা তৈরি হবে।

তিনি আরো বলেন, সুযোগ থাকলেই প্রতারণা করার মনোভাব রয়েছে আমাদের মাঝে। যার ফলে সামগ্রিক সমাজের উপর এর প্রভাব পড়ছে। এটি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। জনসচেতনতা সামষ্টিক পর্যায়ে নিয়ে যেতে হবে, এতে কিছুটা হলেও সমস্যাটির সমাধান হতে পারে।

মুখ্য আলোচক মো. ফখরুল ইসলাম বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নতুন একটি অধিদপ্তর, আইনটিও নতুন। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ে অনেকেই অবহিত নয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,ছাত্র, কর্মকর্তা ও কর্মচারিদের এই আইন সম্পর্কে অবহিত করতে ও সচেতনতা বৃদ্ধি করতে এই আয়োজন করা হয়েছে। আশা করি এর মাধ্যমে অনেকেই উপকৃত হবেন।

বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গণ কার্যক্রমের পরিচালক ড. তিলক চন্দ্র নাথ জানান, সেমিনারটিতে ১৩১ জন শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিল। এত বড় পরিসরে বহিরাঙ্গনের এটিই প্রথম আয়োজন। ভোক্তা অধিকার বিষয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের সচেতন করার উদ্যোগ হিসেবে আমরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেটের সহযোগীতায় এই সেমিনারের আয়োজন করেছি।