সিকৃবিতে কৃমিনাশক ও জলাতঙ্ক টিকাদান কর্মসূচি

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণী অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক সংগঠন প্রাধিকার এবং IVSA SAU এর যৌথ উদ্যোগে ‘জলাতঙ্ক ও কৃমিনাশক টিকাদান কর্মসূচি পালন করা হয়েছে।

শনিবার (২৯ অক্টোবর) সকাল ৯টা থেকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও এর আশপাশের এলাকায় এই কর্মসূচি পালন করা হয়। এ কর্মসূচির আওতায় মোট ২৫ টি কুকুর ও বিড়ালকে বিনামূল্যে জলাতঙ্ক ও কৃমিনাশক টিকাদান করা হয়।

২৮ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে এই টিকাদান কর্মসূচির আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন প্রাধিকারের সাবেক ও বর্তমান কমিটির সদস্যসহ আরও অনেকে।

টিকাদান কর্মসূচি শেষে তারা বলেন, জলাতঙ্ক রোগ একটি নীরব ঘাতক। এই রোগে মানুষ ও প্রাণী উভয়ই আক্রান্ত হতে পারে। জলাতঙ্ক রোগের কোনো চিকিৎসা এখন পর্যন্ত নেই, তাই একবার এই রোগে আক্রান্ত হওয়া মানে নিশ্চিত মৃত্যু। কুকুর এই রোগের জন্য দায়ী ভাইরাসের প্রধান রিসার্ভিয়র হোস্ট। তাই এই রোগ নিয়ন্ত্রণে জলাতঙ্ক টিকাদানের বিকল্প নেই। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে জলাতঙ্ক মুক্ত রাখতে প্রাধিকার প্রায় প্রতিবছরই বিনামূল্যে এই টিকাদান কর্মসূচি পালন করে আসছে এবং এর ধারাবাহিকতা বজায় থাকবে।