সিকৃবিতে আইএফআইসি ব্যাংকের আর্থিক সাক্ষরতা বিষয়ক কর্মশালা

আইএফআইসি ব্যাংক কর্তৃক সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ‘আর্থিক সাক্ষরতায় নিরাপদ ভবিষ্যৎ’ শীর্ষক ব্যতিক্রমধর্মী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (০৮ নভেম্বর) বিকাল সাড়ে ৩টায় কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের কনফারেন্স রুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

আইএফআইসি ব্যাংকের টিএসও ফারজানা বেগমের সঞ্চালনায় কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শাহ আলমগীরের সভাপতিত্বে কর্মশালা পরিচালনা করেন টিএসও বৃষ্টি রয়। কর্মশালায় ব্যাংকিং সেক্টরের সুযোগ-সুবিধা, সঞ্চয়ের প্রয়োজনীয়তা, ব্যাংক হিসাব খোলা ও কীভাবে পরিচালনা করতে হয় তার আদ্যোপান্ত আলোচনা করা হয়। এছাড়াও নারী শিক্ষার্থীদের জন্য আইএফআইসি ব্যাংকের বিভিন্ন সুযোগ-সুবিধা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. শাহ আলমগীর বলেন, ‘আজকের কর্মশালায় শিক্ষার্থীরা আর্থিক সাক্ষরতার নানা বিষয়ে বিস্তারিত জানতে পেরেছে। ভবিষ্যতে নারী শিক্ষার্থীদের ব্যাংকিং সেক্টরে নানা সুযোগ-সুবিধা নিয়ে আলোচনার পাশাপাশি তিনি তাদের ব্যাংকিং সেক্টরে কাজ করার আহ্বান জানান। এছাড়া, অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।’

আইএফআইসি ব্যাংকের সিলেট শাখার ব্যবস্থাপক মো. আব্দুল কাইয়ূম চৌধুরী বলেন, ‘ব্যাংকিং বিষয়ে সচেতনতা বৃদ্ধি, বিভিন্ন পেশাজীবি ও সকল শ্রেণীর নারীদের ব্যাংকিং সেবায় অন্তর্ভুক্তকরণের লক্ষ্যে আইএফআইসি ব্যাংকের আজকের কর্মশালা। নারীরা এখন বহুমাত্রিক কাজের মাধ্যমে সরাসরি দেশের অর্থনীতিতে অবদান রাখছে। আশা করি আজকের কর্মশালা থেকে আর্থিক সাক্ষরতা সম্পর্কে বিস্তর ধারণা পেয়েছে। তিনি সবাইকে সিলেটের আইএফআইসি ব্যাংকের বিভিন্ন শাখায় আমন্ত্রনের পাশাপাশি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে আইএফআইসি ব্যাংকের ফিনান্সিয়াল চুক্তির ব্যাপারটি নিশ্চিত করেন।’

উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন, অনুষ্ঠানের সভাপতি কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শাহ আলমগীর, প্রধান অতিথি কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মাসুদ আলম, বিশেষ অতিথি আইএফআইসির ব্যাংকের সিলেট শাখার ব্যবস্থাপক মো. আব্দুল কাইয়ুম চৌধুরী, সুবিদবাজার শাখার ব্যবস্থাপক মো. মুহিবুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. মাসুদুর রহমান, কৃষি বিপণন ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মায়মুনা বেগম, কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক সুব্রত কৈরী, টুম্পা দত্ত ও পৃথিলা পূজা, গ্রামীণ সমাজবিজ্ঞান ও উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক মধুমিতা ভট্টাচার্য পিয়া ও ঈশিতা দেব, সিকৃবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মো. সাজিদ আল সাদেকসহ কৃষি অর্থনীতি অনুষদের শিক্ষার্থীবৃন্দ।