সিএমপির অতিরিক্ত কমিশনার হলেন ফয়সল মাহমুদ

অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি পাওয়া সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার হিসেবে পদায়ন করা হয়েছে।

মঙ্গলবার (০৮ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এ বছরের ২১ সেপ্টেম্বর এই কর্মকর্তা পুলিশ সুপার থেকে অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি পান।

বিসিএস ২০তম ব্যাচের ফয়সাল মাহমুদ ২০০১ সালের মে মাসে পুলিশের এএসপি পদে যোগদান করেন। ২০১২ সালে এসএমপি’র ট্রাফিক বিভাগে উপ-পুলিশ কমিশনার হিসেবে পদোন্নতি লাভ করেন। কর্মদক্ষতার ফলে ওই বছরই তিনি পিপিএম সেবা পদক লাভ করেন।

সিলেটের দক্ষিণ সুরমার পাঠানপাড়ার বাসিন্দা ফয়সল মাহমুদ ইতোমধ্যে সুনামগঞ্জে এএসপি সদর সার্কেল, মিশন আইভরিকোস্টে অতিরিক্ত পুলিশ সুপার (ডেপুটি কমান্ডার), ব্রাহ্মণবাড়িয়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার, ঠাকুরগাঁও জেলা পুলিশ সুপার ও সিলেট মেট্রোপলিটন পুলিশের ডিসি নর্থ-এর দায়িত্ব পালন করেছেন।

এসএমপি-তে ডিসি নর্থ-এর দায়িত্বে থাকাকালে বিট পুলিশিং কার্যক্রম সফলভাবে পরিচালনা করেন ও ডিসি ডিবি হিসেবে সুনামের সাথে কাজ করেছেন। পরবর্তীতে ডিসি ট্রাফিক-এর দায়িত্বকালে এসএমপিতে প্রথমবারের মতো ই-প্রসিকিউশন কার্যক্রম এবং ট্রাফিক ম্যানেজমেন্ট সফটওয়ার চালুর মাধ্যমে ট্রাফিক বিভাগকে ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসেন।

এছাড়াও দায়িত্বকালে সিলেট মেট্রোপলিটন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ট্রাফিক অ্যাডুকেশন নেটওয়ার্ক কার্যকমও চালু করেন ফয়সল মাহমুদ।