সার্ক বিজনেস কাউন্সিল বাংলাদেশের সভাপতি ড. মানতাশা

সার্ক বিজনেস কাউন্সিল বাংলাদেশের (এসবিসিবি) সভাপতি মনোনীত হয়েছেন ড. মানতাশা আহমেদ। তিনি এসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পুত্রবধূ।

এসবিসিবি হলো নারী উদ্যোক্তাদের জন্য একটি বিজনেস চেম্বার। সংগঠনটি ৩৩ জন সফল উদ্যোক্তাসহ চারজন উপদেষ্টা নিয়ে পথচলা শুরু করে।

সার্ক বিজনেস কাউন্সিল বাংলাদেশের (এসবিসিবি) সংগঠনটি সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ‘উইমেনস ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (ডব্লিউআইসিসি) প্রতিনিধিত্ব করার পাশাপাশি নারীদের ক্ষমতায়নে কাজ করে থাকে। ডব্লিউআইসিসি প্রিমিয়াম ন্যাশনাল বিজনেস চেম্বার যা সর্বস্তরের নারী উদ্যোক্তা, ব্যবসায়ী এবং পেশাদারিত্বের বৈশ্বিক প্রভাব নিয়ে কাজ করে থাকে।

এদিকে এসবিসিবি সরকারি ও বেসরকারিসহ অন্যান্য বৈশ্বিক বাণিজ্যিক নেটওয়ার্কের সহায়তায় বাংলাদেশি নারী নেতৃত্বাধীন ব্যবসায়িক প্রচার ও সক্ষমতা বৃদ্ধি এবং তাদের স্বার্থকে মূলধারায় নিয়ে আসতে নীতি কাঠামোর পাশাপাশি কর্মক্ষেত্র বিকাশের দিকে জোর দিতে অঙ্গীকারবদ্ধ। এছাড়াও নারী উদ্যোক্তাদের দৃষ্টিগোচরে নিয়ে আসা, পরামর্শ এবং নেটওয়ার্কিংয়ের মধ্য দিয়ে তাদের ব্যবসায়িক প্রতিবন্ধকতাগুলোকে হ্রাস করাসহ ব্যবসায়িক সম্ভাবনা নিয়ে কাজ করতেও অঙ্গীকারবদ্ধ। শুরু থেকেই রাজধানীসহ সিলেট ও চট্টগ্রামে তাদের সক্রিয় অংশগ্রহণ থাকছে। দেশের অন্যান্য অঞ্চলগুলোতে পরিধি বাড়াতে দৃষ্টি রাখছে।

উল্লেখ্য, ড. মানতাশা বাংলাদেশ-ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের সাবেক সভাপতি, এসএমই ফাউন্ডেশনের বোর্ড সদস্য ও ফ্যাশন ব্র্যান্ড দেশী ভালোবাসি’র প্রতিষ্ঠাতা। তিনি দীর্ঘদিন ধরে সমাজসেবা, নারীর ক্ষমতায়ন, উদ্যোক্তা ও নেতৃত্বের উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টিতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন। এসব অবদানের জন্য এর আগেও তিনি জেসিআই, ডব্লিউআইসিসিআই, পেইজ থ্রীসহ দেশ-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। ২০১৩ সালে দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে অনুষ্ঠিত একটি কনফারেন্সে তিনি ইন্টারন্যাশনাল উইমেন এন্ট্রাপ্রেনিউর চ্যালেঞ্জ অ্যাওয়ার্ড পান।