সাংবাদিক ফতেহ ওসমানী হত‍্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন

দীর্ঘ প্রায় এক যুগ পর সিলেটের সাংবাদিক ফতেহ্ ওসমানী হত্যা মামলায় ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দিয়েছে আদালত।

সোমবার সকালে সিলেটের বিশেষ জেলা জজ ও জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক প্রশান্ত কুমার বিশ্বাস এ রায় ঘোষণা করেন। জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর এডভোকেট মফুর আলী এ তথ্য নিশ্চিত করেছেন। এডভোকেট মো. মফুর আলী এ রায়ে সন্তোষ প্রকাশ করেছেন।

আদালত সূত্র জানায়, রায় ঘোষণার সময় জৈন্তাপুর থানার আদর্শগ্রামের মো. কাশেম আলী (২২) ছাড়া অপর আসামি সাদ্দাম, সুমন, স্বপন, রাসেল ও শাহ আলম পলাতক ছিলেন। ২০১০ সালের ১৮ এপ্রিল রাতে সাংবাদিক ফতেহ্ ওসমানী তার বন্ধু আব্দুল মালেককে সঙ্গে নিয়ে মোটরসাইকেল যোগে বাসায় ফিরছিলেন। রাত সাড়ে ১১টার দিকে নগরীর শাহী ঈদগাহস্থ শাহ মীর (র:) মাজারের সামনের রাস্তায় তারা ছিনতাইকারীদের কবলে পড়েন। এক পর্যায়ে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে ফতেহ ওসমানী ও তার বন্ধু আব্দুল মালেক আহত হন। এরপর ২৮ এপ্রিল রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।

এ ঘটনায় নিহত ফতেহ্ ওসমানীর ছোট ভাই আল-ফরহাদ মতিন বাদী হয়ে ছিনতাইকারী ও সন্ত্রাসী সাদ্দাম ওরফে টাইগার সাদ্দাম ও কাশেমসহ অজ্ঞাতনামা আরও আট-দশজনকে আসামি করে কতোয়ালী থানায় মামলা দায়ের করেন।