সাংবাদিক জিতেন সেনের মৃত্যুবার্ষিকী পালন

সিলেটের প্রয়াত সাংবাদিক ও বাম রাজনীতিবিদ জিতেন সেনের ১৭তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। সোমবার (৭ নভেম্বর) এ উপলক্ষে প্রয়াত সাংবাদিক জিতেন সেনের বড় মেয়ে ইন্দ্রানী সেন শম্পা নগরীর এতিম শিশুদের মাঝে খাবার বিতরণ করেন।

জিতেন সেন ২০০৫ সালের এই দিনে মৃত্যুবরণ করেন। তিনি ১৯৫২ সালের ১৬ জানুয়ারি হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার বিড়াট গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুর আগ পর্যন্ত বাম রাজনীতি ও সাংবাদিকতা পেশায় জড়িত ছিলেন।

১৯৬৭ সালে মাত্র ১৫ বছর বয়সে জিতেন সেন বাম ঘরানার রাজনৈতিক জীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৬৯ সালে তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত হন। দীর্ঘ ৩৬ বছরের সাংবাদিকতা পেশায় তিনি দৈনিক আওয়াজ, দৈনিক জনকণ্ঠ, ভোরের কাগজ, আজকের কাগজ, সিলেটের অধুনালুপ্ত দৈনিক জালালাবাদী, দৈনিক মানচিত্র, সাপ্তাহিক সমাচারসহ সিলেট ও ঢাকার বিভিন্ন সাপ্তাহিক পত্রিকা ও পাক্ষিক ম্যাগাজিনে কাজ করেন। এছাড়াও তিনি বিভিন্ন সাংবাদিক সংগঠনে নেতৃত্ব প্রদান করেন।

তিনি বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির সম্পাদকের দায়িত্ব পালন করেন। মেহনতি মানুষের মুক্তির সংগ্রামে ব্রতী হয়ে আজীবন বিপ্লবী জিতেন সেন ৬৯ এর গণআন্দোলন ও মহান মুক্তিযুদ্ধ, ভূমিহীন, ক্ষেতমজুর আন্দোলন, কৃষক, শ্রমিক আন্দোলন, ৯০ এ স্বৈরাচার বিরোধী আন্দোলন ও সিলেট বিভাগ আন্দোলনসহ দেশের সকল প্রগতিশীল আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন।