সরকারি স্কুলে ছাত্রীদের আবায়া পরা নিষিদ্ধ করছে ফ্রান্স

ফ্রান্সের সরকারি স্কুলে মুসলিম ছাত্রীদের আবায়া পরা নিষিদ্ধ করতে চলেছে ফ্রান্স।

আগামী ৪ সেপ্টেম্বর ফ্রান্সের স্কুলে শুরু হতে যাওয়া নতুন বর্ষ থেকেই এই নির্দেশ কার্যকর করা হবে। এর ফলে ফ্রান্স সরকার পরিচালিত স্কুলগুলোতে মেয়ে শিক্ষার্থীরা পুরো শরীর ডেকে রাখা ঢিলেঢালা এই পোশাক আর পরতে পারবেন না।

গতকাল রোববার (২৭ আগস্ট) দেশটির শিক্ষামন্ত্রীর বরাত দিয়ে আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফ্রান্সের শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আটাল বলেন, ‘একটি শ্রেণিকক্ষে গিয়ে শুধু শিক্ষার্থীদের দিকে তাকিয়েই তাদের ধর্ম শনাক্ত করতে পারার বিষয়টি গ্রহণযোগ্য নয়। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি, এখন থেকে স্কুলে আর আবায়া পরিধান করা যাবে না।’ ফ্রান্সের স্কুলগুলোতে আবায়া বা বোরকা পরিধান নিয়ে দীর্ঘ সময় ধরে বিতর্কের পর দেশটির শিক্ষামন্ত্রী নতুন এই সিদ্ধান্তের কথা জানালেন।

ফ্রান্স এর আগে ২০০৪ সালে স্কুলে মাথার স্কার্ফ বা হিজাব পরিধান নিষিদ্ধ করেছিল এবং ২০১০ সালে জনসমক্ষে পুরো মুখের পর্দার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। ফ্রান্সে ৫০ লাখ মুসলিম রয়েছেন এবং এই ধরনের সিদ্ধান্ত এর আগে পশ্চিম ইউরোপের এই দেশটির শক্তিশালী এই সম্প্রদায়ের বহু মানুষকে ক্ষুব্ধ করেছিল।

এদিকে দেশটির বামপন্থী দলগুলো মুসলমান নারী ও মেয়েদের অধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করে এলেও ডানপন্থী দলগুলো মুসলমান নারীদের এই পোশাক নিষিদ্ধের পক্ষে অবস্থান নিয়েছে।

সিলেট ভয়েস/এএইচএম