সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট’র সভাপতির পদ হারালেন লিটন

সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতির পদ থেকে আলোচিত সেই আমিনুল ইসলাম চৌধুরী লিটনকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই সঙ্গে বাতিল করা হয়েছে দ্বৈতস্বরের প্রতিনিধি হিসেবে পাওয়া তার জোটের প্রতিনিধি পরিষদের সদস্য পদ।

শনিবার (৮ এপ্রিল) দিনগত রাতে জোটের কার্যালয়ে অনুষ্ঠিত সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের কার্যনির্বাহী পরিষদের জরুরী সভায় সর্বসম্মতিক্রমে এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সহসভাপতি শামসুল আলম সেলিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্তে বলা হয়, ‘কয়েকদিন আগে আমিনুল ইসলাম চৌধুরী লিটনের বিরুদ্ধে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুরুতর কিছু অভিযোগ প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে তাকে সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতির দায়িত্ব পালন থেকে বিরত রাখা হয়। পরবর্তী সময়ে পরিস্থিতি ও পর্যবেক্ষণে স্পষ্টত প্রতীয়মান হয় যে, কোনোভাবেই তার জোটের সঙ্গে সম্পৃক্ত থাকার সুযোগ নেই।’

তাই জোটের কার্যনির্বাহী পরিষদ আমিনুল ইসলাম চৌধুরী লিটনকে সভাপতির পদ থেকে অব্যাহতি প্রদান ও প্রতিনিধি পরিষদের সদস্য পদ বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এখন থেকে তিনি আর সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের কেউ নন।

সভায় সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সহসভাপতি শামসুল আলম সেলিমকে জোটের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব প্রদান করা হয়।

প্রসঙ্গত, সম্প্রতি আমিনুল ইসলাম চৌধুরী লিটনের বিরুদ্ধে একাধিক যৌন হয়রানির অভিযোগ ওঠে। যা সিলেটের সাংস্কৃতিক অঙ্গনে ব্যপক আলোচনা সমালোচনার জন্ম দেয়। একইসাথে একাধিক নারীর সঙ্গে মুঠোফোনের আলাপে দায় স্বীকারও করেন লিটন। এ অবস্থার মধ্যে সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতির পদ থেকে আমিনুল ইসলাম চৌধুরী লিটনকে অব্যাহতি দেয় সংগঠনটি।