সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী পেলেন ‘সিলেটি পুত্রবধূ’ মানতাসা

ভারতের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ঝাড়খণ্ড রাই ইউনিভার্সিটি, রাঁচী থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী পেয়েছেন বাংলাদেশ-ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের সভাপতি ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পুত্রবধূ মানতাসা আহমেদ।

নারীদের উন্নয়ন ও ক্ষমতায়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখায় মানতাসা আহমেদকে এই সম্মানসূচক ডক্টরেট অফ ফিলোসফি ডিগ্রি প্রদান করেছে ঝাড়খণ্ড রাই ইউনিভার্সিটি, রাঁচী।

গত ৩০ ডিসেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিশ্ববিদ্যালয়ের এক বিশেষ সমাবর্তনে তাকে এই সম্মাননা দেওয়া হয়।

ডিগ্রী প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঝাড়খণ্ড রাই ইউনিভার্সিটি, রাঁচী-এর ভাইস-চ্যান্সেলর ড. সবিতা সেনগারসহ অসংখ্য শিক্ষাবিদ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।

উল্লেখ্য, মানতাসা আহমেদ এসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট, এসএমই ফাউন্ডেশনের বোর্ড সদস্য ও ফ্যাশন ব্র্যান্ড দেশী ভালোবাসি’র প্রতিষ্ঠাতা। তিনি দীর্ঘদিন ধরে সমাজসেবা, নারীর ক্ষমতায়ন, উদ্যোক্তা ও নেতৃত্বের উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টিতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন। এসব অবদানের জন্য এর আগেও তিনি জেসিআই, ডব্লিউআইসিসিআই, পেইচ থ্রীসহ দেশ-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

২০১৩ সালে দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে অনুষ্ঠিত একটি কনফারেন্সে তিনি ইন্টারন্যাশনাল উইমেন এন্ট্রাপ্রেনিউর চ্যালেঞ্জ অ্যাওয়ার্ড পান।