সমাজ পরিবর্তনে আইনজীবীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : মশিউর রহমান চৌধুরী

সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ মশিউর রহমান চৌধুরী বলেছেন, সমাজ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন আইনজীবীরা। তিনি বলেন, ঐতিহ্যবাহী সিলেট জেলা আইনজীবী সমিতি থেকে অনেকেই ইতিপূর্বে প্রধান বিচারপতিসহ বিচারপতি হয়ে আইনাঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

শনিবার (১৬ সেপ্টেম্বর) সকালে সিলেট জেলা আইনজীবী সমিতিতে ২০২৩ সনে যোগদানকারী ১১৫ জন আইনজীবীকে বরণ ও প্রশিক্ষণ কর্মশালা উপলক্ষে সমিতির ০২ নং হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি একথা বলেন।

এসময় তিনি নবীন আইনজীবীদের সততা ও নিষ্ঠার সাথে পেশাগত দায়িত্ব পালনের আহ্বান জানান।

সিলেট জেলা আইনজীবী সমিতির সম্মানীত সভাপতি অশোক পুরকায়স্থ এডভোকেট এর সভাপতিত্বে, যুগ্ম সম্পাদক-১ মোহাম্মদ সলমান উদ্দিন এডভোকেট ও যুগ্ম সম্পাদক-০২ মোহাম্মদ সাইফুর রহমান এডভোকেট এর যৌথ সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক গোলাম ইয়াহ-ইয়া চৌধুরী (সুহেল) এডভোকেট।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি এবং বাংলাদেশ বার কাউন্সিলের হিউম্যান রাইটস এন্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এ.এফ. মো. রুহুল আনাম চৌধুরী (মিন্টু) এডভোকেট।

সম্মানীত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেটের বিভাগীয় স্পেশাল জজ পি.এম. শাহাদৎ হোসেন, সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ, ১ম আদালতের বিজ্ঞ বিচারক মো. ইব্রাহিম মিয়া, ।যুগ্ম জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিজ্ঞ বিচারক আল-আসাদ মো. মাহমুদুল ইসলাম।

আরোও বক্তব্য রাখেন, বিজ্ঞ সিনিয়র আইনজীবী রেজাউল করিম চৌধুরী এডভোকেট, বেদানন্দ ভট্টাচার্য্য এডভোকেট, মিনহাজ উদ্দিন খান এডভোকেট, সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম এডভোকেট, আশিক উদ্দিন আশুক এডভোকেট, সাবেক সভাপতি এ.কে.এম. শমিউল আলম এডভোকেট, সিলেটের বিজ্ঞ সরকারি কৌঁসুলী মো. রাজ উদ্দিন এডভোকেট, সিলেটের বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর মো. নিজাম উদ্দিন এডভোকেট, সিলেটের মহানগর দায়রা জজ আদালতের বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর নওশাদ আহমদ চৌধুরী এডভোকেট, সাবেক সাধারণ সম্পাদক মো. আব্দুল কুদ্দুছ এডভোকেট।

অনুষ্ঠানের শুরুতে সিলেট জেলা আইনজীবী সমিতিতে ২০২৩ সনে যোগদানকারী ১১৫ জন নবীন আইনজীবীকে সিলেট জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করা হয়।

সমিতির সভাপতি অশোক পুরকায়স্থ এডভোকেট নবীন আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, ঐতিহ্যবাহী সিলেট জেলা আইনজীবী সমিতির সুনাম সারা দেশব্যাপী রয়েছে। দলীয় রাজনীতির ঊর্ধ্বে ওঠে, আইনজীবীদের মান ও মর্যাদা রক্ষায় নবীন আইনজীবীরা সর্বদা সচেষ্ট থাকবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহ সভাপতি-০১ কামাল হোসেন এডভোকেট, সমাজ বিষয়ক সম্পাদক মো. মতিউর রহমান এডভোকেট, সহ-সমাজ বিষয়ক সম্পাদক মো. তানভীর আহমদ এডভোকেট, লাইব্রেরী সম্পাদক শ্রী রঞ্জু দেবনাথ এডভোকেট, প্রধান নির্বাচন কমিশনার মো. আব্দুর রহমান চৌধুরী এডভোকেট, সহকারী নির্বাচন কমিশনার আল-আসলাম মুমিন এডভোকেট ও শ্রী সজল চন্দ্র পাল এডভোকেট, সহ-সম্পাদক নাদিম রহমান এডভোকেট, মোহাম্মদ তোফায়েল আহমদ এডভোকেট ও এ.এইচ.এম. ওয়াসিম এডভোকেট, কার্যনির্বাহী সদস্য মো. আখতার হোসেন খান এডভোকেট, মো. রাজ উদ্দিন এডভোকেট, আব্দুল মান্নান চৌধুরী এডভোকেট, মো. আখতার বখ্স জাহাঙ্গীর এডভোকেট, আব্দুল মালিক এডভোকেট, মো. আব্দুল ওদুদ এডভোকেট, শ্রী জ্যোতির্ময় পুরকায়স্থ (কাঞ্চন) এডভোকেট, নোমান মাহমুদ এডভোকেট।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কার্যনির্বাহী কমিটির সহ সভাপতি-০২ মো. আব্দুর রহিম এডভোকেট ও পবিত্র গীতা পাঠ করেন সমিতির বিজ্ঞ সিনিয়র সদস্য ড. দিলিপ কুমার দাস চৌধুরী এডভোকেট।