সবার শেষে কাতারে ব্রাজিল

বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো অনেক আগে থেকেই আসতে শুরু করেছিল কাতারে। আগেই পৌঁছেছিল ৩১টি দেশ। বাকি ছিল শুধু ব্রাজিল। অবশেষে রোববার (২০ নভেম্বর) শেষ দল হিসেবে কাতারে পৌঁছেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

এর আগে ইতালির তুরিনে বিশ্বকাপের জন্য পাঁচ দিনের কন্ডিশনিং ক্যাম্প করে তারা। ক্যাম্পিং শেষে সেখান থেকেই কাতারের উদ্দেশে রওনা দেয় নেইমার-সিলভারা। গতকাল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের আগেই কাতারে পৌঁছায় দলটি।

প্রতিটি বিশ্বকাপেই ব্রাজিল খেলতে নামে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে। এবারো তার ব্যতিক্রম নয়। তবে ২০০২ সালের পর শিরোপা জিততে পারেনি দলটি। এবার ব্রাজিলিয়ানদের ২০ বছরের আক্ষেপ ঘোচাতে চান দলের অন্যতম তারকা নেইমার। নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জয়ের মিশন নিয়েই কাতারে এসেছে তারা।

মধ্যপ্রাচ্যের দেশটিতে অবতরণের পর নেইমার নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে একটি ছবি দিয়েছেন। যেখানে তার প্যান্টে পাঁচ তারকার জায়গায় খোদাই রয়েছে ছয়টি তারকা। কাতারে পা রাখার আগেই তার পিএসজির সতীর্থ আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে চ্যালেঞ্জ জানিয়ে এসেছেন নেইমার।

রোববার সন্ধ্যায় আল আরাবি স্টেডিয়ামে বিশ্বকাপ শুরুর আগে অনুশীলন করে তারা। বিশ্বকাপে নিজের প্রস্তুতি সম্পর্কে নেইমার বলেন, আমি খুশি। আমি ইদানীং ক্লাবে খুব সুখে আছি। এ কারণেই আমার মনে হচ্ছে আমি খুব ভালোভাবেই তৈরি।

আাগামী বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে ব্রাজিল। এর আগে ২০১৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছিল তাদের। ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে জিতলেও চোট নিয়ে মাঠ ছাড়েন নেইমার। জার্মানির বিপক্ষে সেমিফাইনালে খেলতে পারেননি। সেই বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের।

এবার বিশ্বকাপে আসার আগে নেইমার ইঙ্গিত দিয়েছেন, এটা হতে পারে তার শেষ বিশ্বকাপ। সেদিক থেকে শেষটা রাঙাতে চান তিনি। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বরণ করে নিতে গভীর রাতেও দোহার বিমানবন্দরে ছিল সমর্থকদের উপচে পড়া ভিড়। ব্রাজিলের টিম হোটেলের সামনেও ছিল সমর্থকদের ভিড়।

র‌্যঙ্কিংয়েও তারা রয়েছে এক নম্বরে। বিশ্বব্যাপী যেসব আন্তর্জাতিক ফুটবল দলের প্রচুর সমর্থক আছে, তাদের মধ্যে ব্রাজিল একটি। কোচ তিতের অধীনে শেষ ২৯ ম্যাচে হারেনি ব্রাজিল।

সবশেষ তারা হেরেছিল গত বছরের জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে। বাকি দলগুলো আগেই পৌঁছেছিল দোহায়। বাকি ছিল শুধুই ব্রাজিল। কাতার বিশ্বকাপে শেষ দল হিসেবে হেক্সা মিশনে গতকাল রাতে মরুর বুকে পা রেখেছে সেলেসাওরা। ভিনিসিউস-নেইমারদের বহনকারী ফ্লাইটটি কাতারের স্থানীয় সময় মধ্যরাতে দোহায় পৌঁছায়। বাছাইপর্বে লাতিন আমেরিকা অঞ্চলে শীর্ষে ছিল ব্রাজিল। অপরাজিত দল হিসেবে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে বিশ্বকাপ নিশ্চিত করে সেলেসাওরা।

বিশ্বকাপের ২২তম আসরে জি-গ্রুপে রয়েছে ব্রাজিল। কাতার বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচ ২৪ নভেম্বর। এদিন রাত ১টায় সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে তারা। এছাড়া গ্রুপ পর্বে অন্য দুই ম্যাচে ২৮ নভেম্বর রাত ১০টায় দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ড ও ২ ডিসেম্বর রাত ১টায় ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে সেলেসাওরা।