সবার তথ্য পাওয়ার অধিকার রয়েছে : জেলা প্রশাসক

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেছেন, তথ্য পাওয়ার অধিকার রয়েছে সকল নাগরিকের। সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সরকারি কর্মকর্তাদের তথ্য প্রদানে আরো বেশি আগ্রহী হতে হবে। বিশেষ করে নারীদের তথ্যপ্রাপ্তির ক্ষেত্রে উৎসাহ দিতে তাদেরকে অগ্রাধিকার দিতে হবে।

শনিবার (১৩ আগস্ট) সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে দি কার্টার সেন্টার’র উদ্যোগে এবং আইডিয়া’র ব্যবস্থাপনায় সরকারি কর্মকর্তাদের নিয়ে তথ্যপ্রাপ্তিতে নারীর অগ্রগতি শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কর্মশালায় সিলেট জেলার পাঁচটি উপজেলার আটটি বিভাগের কর্মকর্তারা অংশ নেন।

জেলা প্রশাসক আরও বলেন, জ্ঞান ও তথ্যের মধ্যে কোনো পার্থক্য নেই। যে যত বেশি তথ্য জানবে সে তত জ্ঞানী হবে।

সংবিধানের ৪৯ অনুচ্ছেদে মানুষের বাকস্বাধীনতার অধিকারের কথা উল্লেখ রয়েছে জানিয়ে তিনি বলেন, জনগণ তথ্য চাইলে কর্তৃপক্ষ তা দিতে বাধ্য থাকবে। কারণ তথ্য চাওয়ার অধিকার সকল মানুষের রয়েছে। এজন্য সরকারি কর্মকর্তাদের আরও বেশি তৎপর হতে হবে।

আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হকের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য দেন সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক নিবাস রঞ্জন দাস। প্রকল্প নিয়ে প্রেজেন্টশন উপস্থাপন করেন আইডিয়ার প্রকল্প কর্মকর্তা তামান্না আহমদ। কর্মশালায় তথ্য অধিকার আইণ এবং এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন তথ্য কমিশনের সাবেক সচিব মুহিবুল হোসাইন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক সালমা আক্তার।

কর্মশালায় সিলেট সদর, দক্ষিণ সুরমা, জৈন্তাপুর, বিশ্বনাথ ও ওসমানীনগর উপজেলার বিভিন্ন বিভাগের কর্মকর্তারা অংশ নেন।