সবার জন্য পেনশন চালু করবে সরকার

২০২২-২৩ অর্থবছরে সরকারিভাবে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টার দিকে বাজেট বক্তৃতায় এ কথা জানান তিনি।

এ সময় জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

পেনশন প্রসঙ্গে আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় আমি সর্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তনের ঘোষণা দিয়েছিলাম। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছি যে সরকার আগামী অর্থবছর সর্বজনীন পেনশন ব্যবস্থা চালুর সিদ্ধান্ত নিয়েছে।’

সব অস্থিরতা, সংশয়, চ্যালেঞ্জ ও সম্ভাবনা সামনে রেখে উত্থাপিত হচ্ছে দেশের ৫১তম বাজেট, যা ক্ষমতাসীন আওয়ামী লীগের ২৩তম বাজেট।

এবারের বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেছেন। বিকেল ৩টায় অর্থমন্ত্রী বাজেট বক্তৃতা শুরু করেন। এর আগে দুপুর ১২টার কিছু পর জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়।

প্রসঙ্গত, করোনা মহামারিতে বিপর্যস্ত অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে এবার সর্বোচ্চ ভর্তুকি রেখে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উত্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৯ জুন) বিকাল ৩টায় অর্থমন্ত্রী ২০২২-২০২৩ অর্থবছরের জন্য বাজেট উপস্থাপন করেন। এটি ছিল স্বাধীন বাংলাদেশের ৫১তম বাজেট আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের চতুর্থ বাজেট এটি।