সত্য প্রকাশে কোনো সাংবাদিক চাকরিচ্যুত হলে পাশে থাকবে ছাত্রশিবির

সত্য বলার কারনে কিংবা সত্য প্রকাশের কারণে কোনো সাংবাদিক যদি হেনস্তার শিকার হয় অথবা চাকরিচ্যুত হয় তাহলে সেই সাংবাদিকদের পাশে ছাত্রশিবির থাকবে। যেকোন মূল্যে শিক্ষার্থীদের নিয়ে এটাকে প্রতিহত করার চেষ্টা করা হবে।

রোববার (১৮ আগস্ট) সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় একথা বলেছেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক আব্দুর রহিম।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘সত্যটাকে প্রকাশ করুন সাহসের সাথে। আগে চাকরি যাওয়ার শঙ্কা ছিল, মিডিয়া হাউজ বন্ধ হওয়ার ভয় ছিল। কিন্তু এখন আর সেই সুযোগ পাবে না। একজন সাংবাদিককে কোনো হাউজ থেকে বের করে দিতে চাইলে আপনারা সবাই মিলে প্রতিবাদ গড়ে তুলুন। সবাই মিলে প্রতিবাদ করলে হাউজ আর সেই সাহস পাবে না। আমরা ছাত্র সমাজ আপনাদের পাশে আছি।’

ছাত্রশিবিরের কেন্দ্রীয় নেতা আব্দুর রহিম বলেন, জাতিকে সত্যটা জানানোর সুযোগ সকলে পায় না। আপনারা সেই সুযোগ পেয়েছেন। কিন্তু জালিম সরকারের কারণে অনেকেই সেই সৎ সাহস পাননি। কিন্তু এখন সত্যটাকে জাতির সামনে উপস্থাপন করার সেই সুযোগ এসেছে।

নিজ দলের কোনো খারাপ বিষয় চোখে পড়লেও সংবাদ প্রকাশ করতে বলেন তিনি। তবে যখন এরকম কোনো বিষয় সামনে আসবে তখন সেটা দায়িত্বশীলদের কাছ থেকে যাচাই-বাছাই করার অনুরোধ করেন ছাত্রশিবিরের এই নেতা।

দীর্ঘ ১৫ বছর পর প্রথমবারের মতো সিলেটে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছে সিলেট মহানগর ছাত্র শিবির। দীর্ঘদিন পর প্রকাশ্যে সাংগঠনিক কার্যক্রম বাস্তবায়ন করতে পেরে নেতাকর্মীরা বেশ উজ্জীবিত ছিলেন।

মতবিনিময় কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ও সিলেট মহানগর সভাপতি শরীফ মাহমুদ বলেন, ‘আমরা চাই না ক্যাম্পাসে আর কেউ পেশিশক্তি প্রয়োগ করুক। আমরা চাই প্রত্যেক শিক্ষার্থীর মত প্রকাশের স্বাধীনতা থাকুক। প্রত্যেক শিক্ষার্থী যেকোনো সংগঠন ও যেকোনো রাজনৈতিক দল করার স্বাধীনতাও চাই। নতুন করে কোনো পেশিশক্তি এসে ক্যাম্পাসে প্রবেশ করতে না পারে আমরা সে ব্যাপারে সোচ্চার থাকবো।’ শিক্ষার্থীদের সুষ্ঠুভাবে পড়ালেখার পরিবেশ ফিরে পেতে সকলেই অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

তিনির বলেন, ‘ইসলামি ছাত্র শিবির আপনাদেরই সন্তান, আপনাদেরই ভাই। আপনাদের প্রতিটি কল্যাণকর কাজে ছাত্রশিবির সবার আগে এগিয়ে আসবে। ছাত্রশিবির শুধু কেবল ছাত্র সংগঠন নয় এই সংগঠন প্রত্যেককে নিয়েই কাজ করে। আমাদের সংগঠনে কোনো নেতা নেই। আমরা নেতাগিরি করিনা। আমরা মানুষের খাদেম কাজ করে যেতে চাই।’

সিলেট মহানগর প্রচার ও মিডিয়া সম্পাদক নাঈম হোসাইনের সঞ্চালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মহানগর সেক্রেটারি শাহিন আহমদ, সিলেট জেলা পূর্ব সভাপতি মারুফ আহমেদ, সিলেট জেলা পশ্চিম সভাপতি নজরুল ইসলাম ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি জহির উদ্দিন শিপনসহ বিভিন্ন ইউনিটের দায়িত্বশীলরা।