সতর্ক আফ্রিকা, ঘুরে দাঁড়াতে চাইবে বাংলাদেশ

বিশ্বকাপ ক্রিকেটে আজ দুপুর আড়াইটায় নিজেদের পঞ্চম খেলায় মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ ক্রিকেটে প্রথম চার ম্যাচ খেলে মাত্র একটিতে জয় পেয়েছে সাকিব বাহিনী। পরাজয়ের বৃত্তে আটকে থাকা বাংলাদেশ দল এখনও ছন্নছাড়া পারফরম্যান্স থেকে বেরুতে পারছে না। সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে কাল প্রোটিয়াদের বিপক্ষে জয়ের বিকল্প নেই টাইগারদের জন্য।

অন্যদিকে এবারের আসরে দুর্দান্ত খেলছে প্রোটিয়া। সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্য কাল নামবে তারা। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে খেলাটি।

বিশ্বকাপ ক্রিকেটে মঙ্গলবার বাংলাদেশ আরো একটি পরীক্ষায় নামতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। প্রথম চার খেলার তিনটিতেই হেরেছে বাংলাদেশ। টানা পরাজয়ে বাংলাদেশ দলের ক্রিকেটারদের আত্মবিশ্বাস এতটাই তলানিতে স্বাভাবিক খেলাটাও খেলতে পারছে না সাকিব বাহিনী। এবারের বিশ্বকাপের উইকেটে টিকতে পারলেই রান পাওয়া যায়, সেটা অন্য দলের ব্যাটসম্যানরা ইতিমধ্যেই দেখিয়েছেন।

কিন্তু বাংলাদেশ পারছে না ব্যর্থতা থেকে বেরুতে। মুম্বাইয়ে এবার টিম বাংলাদেশের লক্ষ্য ব্যর্থতার তিক্ত অভিজ্ঞতা ভুলে নতুন ভাবে শুরু করার। দক্ষিণ আফ্রিকা ছাড়াও বাংলাদেশকে লড়তে হবে মুম্বাইয়ের গরমের সঙ্গেও। ক্রিকেটাররা প্রস্তুতি নিলেও, এই গরমের সাথে মানিয়ে নেয়ার চ্যালেঞ্জও রয়েছে।

তবে সেমিফাইনালে খেলার আশাটা ক্রমেই ধুসর হচ্ছে বাংলাদেশের। দলের জন্য বাড়তি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ইনজুরি সমস্যা। অধিনায়ক সাকিব আল হাসানের পর তাসকিনের ইনজুরিতে নতুন করে রণকৌশল সাজাতে হচ্ছে বাংলাদেশকে। এদিকে চোকার্স দল হিসেবে বরাবর পরিচিত দক্ষিণ আফ্রিকা এবারের বিশ্বকাপে শুরু থেকেই বদলে ফেলেছে নিজেদের।

প্রথম ম্যাচ থেকেই ২২ গজে বেশ দাপটে খেলছে প্রোটিয়ারা। মুম্বাইয়ে শেষ খেলায় বর্তমান চ্যাম্পিয়ন ইংলিশদের একরকম হেসে খেলে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ ইতিহাসে নিজেদের সবচেয়ে বড় জয় পেয়েছে দলটি। ফুরফুরে মেজাজে বাংলাদেশের বিপক্ষে খেলাটিও উপভোগ করতে চাইবে প্রোটিয়ারা।

দুই দলের মাঠের লড়াইয়ে অতীত পরিসংখ্যান কথা বলছে প্রোটিয়াদের বিপক্ষেই। এ পর্যন্ত ২৪টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। তাতে দক্ষিণ আফ্রিকার ১৮ ম্যাচের জয়ের বিপরীতে বাংলাদেশের জয় ৬টি। তবে বিশ্বকাপের লড়াইয়ে দুই দলই সমানে সমান। এখন পর্যন্ত মোট চারবার বিশ্বকাপে একে অন্যকে মোকাবেলা করেছে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। তাতে দুই দলই সমান ২টি করে জয় পেয়েছে।

বাংলাদেশ জিতেছিল ২০০৭ ও ২০১৯ বিশ্বকাপে। বিপরীতে ২০০৩ ও ২০১১ বিশ্বকাপে বাংলাদেশকে পরাজয়ের স্বাদ দিয়েছিল প্রোটিয়ারা। অন্যদিকে দুই দলের সবশেষ ওয়ানডে সিরিজটাও ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এমন কী গত বিশ্বকাপেও বাংলাদেশের বিপক্ষে জয় পায়নি প্রোটিয়ারা। তাই তো বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে বেশ সতর্ক আফ্রিকা।

সিলেট ভয়েস/এএইচএম