সিলেটে আসছে মেট্রোরেল, সওজে গৃহীত মোমেনের প্রস্তাব

ক’দিন আগেই মেট্রোরেল যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। ঢাকায় শুরু হওয়া সেই মেট্রোরেল তাক লাগিয়ে দিয়েছে বিশ্বকে। দেশবাসীকে দিয়েছে উন্নয়নের আত্মবিশ্বাস।

এরই মাঝে সিলেটবাসীকে দারুণ সুখবর দিলেন সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

জানা গেছে, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে সিলেটের যাতায়াত ব্যবস্থার আধুনিকায়নের লক্ষ্যে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিলেট শহর পর্যন্ত মেট্রোরেলের প্রস্তাব সড়ক ও জনপথ অধিদপ্তরের মাস্টারপ্লানে অন্তর্ভুক্ত হয়েছে। আর প্রস্তাবটি দিয়েছিলেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এছাড়া সিলেট মহানগরে সার্কুলার রিং রোডের প্রস্তাবও গৃহীত হয়েছে সওজ’র কাছে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রায় ৩ মাস আগে ড. এ কে আবদুল মোমেন সওজের কাছে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মূল শহর পর্যন্ত মেট্রোরেল ও মহানগরে সার্কুলার রিং রোডের প্রস্তাব দেন। প্রস্তাবটি সম্প্রতি সওজ’র মাস্টার প্ল্যানে অন্তর্ভুক্ত করা হয়।

সোমবার (৩০ জানুয়ারি) সড়ক ও জনপথ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন- প্রধানমন্ত্রীর নির্দেশনায় সড়ক ও জনপথ অধিদপ্তর ২০ বছরব্যাপী একটি মাস্টার প্ল্যান হাতে নিয়েছে। এই প্ল্যানে পররাষ্ট্রমন্ত্রী মহোদয়ের এ দুটি প্রস্তাব অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি বলেন- এই মাস্টার প্ল্যান বাস্তবায়ন একটু সময়সাপেক্ষ ব্যাপার। কারণ, এটি বাস্তবায়নের ক্ষেত্রে নির্দিষ্ট কয়েকটি ধাপ পেরোতে হবে। পর্যায়ক্রমে এগুলো হবে।