শ্রীলঙ্কা থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে দ. আফিকায়

সরকারি হস্তক্ষেপের কারণে নিষেধাজ্ঞায় পড়েছিলো লঙ্কান ক্রিকেট বোর্ড। একারণে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শ্রীলঙ্কা থেকে সরিয়ে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আগামী বছরের ১৪ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে দক্ষিণ আফ্রিকায় যুব বিশ্বকাপ হওয়ার কথা।

মঙ্গলবার (২১ নভেম্বর) আইসিসির বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছে ২০২৪ সালের যুব বিশ্বকাপ শ্রীলঙ্কার পরিবর্তে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হবে।

এদিকে গত ১০ নভেম্বর শ্রীলঙ্কার ওপর দেওয়া আইসিসির নিষেধাজ্ঞা বহাল থাকছে বলে সিদ্ধান্ত হয়েছে বোর্ড সভায়। ক্রিকবাজকে একটি সূত্র জানিয়েছে, ‘বোর্ডের সর্বসম্মত সিদ্ধান্ত হচ্ছে নিষেধাজ্ঞা তুলে নেওয়া যাবে না। (তবে) দেশে স্বাভাবিকভাবেই ক্রিকেট চলবে।’

আন্তর্জাতিক ক্রিকেট খেলাও চালিয়ে যেতে পারবে শ্রীলঙ্কা জাতীয় দল। শ্রীলঙ্কা ক্রিকেটের মাধ্যমেই পরিচালিত হবে দেশটির ক্রিকেট, তবে আইসিসির তহবিলের একটি সীমিত অংশ পাবে তারা। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কা অংশ নেবেও বলে জানা গেছে।

শ্রীলংকা ক্রিকেটের (এসএলসি) প্রধান শাম্মি সিলভা আজকের বোর্ড সভায় অংশ নিয়েছেন। সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘আমাদের দেশে ক্রিকেট চালিয়ে যাওয়ার অনুমতি দিতে আইসিসি বোর্ডকে অনুরোধ করেছিলাম। বোর্ড সদস্যরা আমাদের অনুরোধ রেখেছেন।’

শ্রীলংকার পরিবর্তে ওমান ও সংযুক্ত আরব আমিরাতের কথা ভাবা হচ্ছিল। তবে ১৪ দলের ৫০ ওভারের টুর্নামেন্ট আয়োজন করতে তিনটা ভেন্যু দরকার। ওমানে মাত্র একটা ভেন্যু রয়েছে। তাছাড়া আসা-যাওয়ায় বাড়তি খরচ এড়াতে দক্ষিণ আফ্রিকাকে বেছে নেওয়া হয়।