শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি যৌক্তিক : বাণিজ্যমন্ত্রী

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির বিষয় উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, শ্রমিকদের কষ্ট হচ্ছে, শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি যৌক্তিক।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য বেড়েছে, বাংলাদেশেও বেড়েছে। শ্রমিকদের কষ্ট হচ্ছে, শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবী যৌক্তিক। এজন্য মজুরি কমিশন গঠন করে শ্রমিকদের জীবনযাত্রার ব্যয়, পণ্যের মূল্য, উৎপাদন ব্যয় সার্বিক দিকগুলো নিয়ে একটি গবেষণা হওয়া প্রয়োজন। যেটা যৌক্তিক মজুরি সেটাই হওয়া প্রয়োজন।

শুক্রবার (১৬ সেপ্টম্বর) জাতীয় প্রেসক্লাবে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬তম দ্বি-বার্ষিক সম্মেলনে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, শ্রমিকদের ঘামের মূল্য রক্তের মূল্যের চেয়ে কম নয়। শ্রমিক ও মালিকদের আন্তরিক প্রচেষ্টায় আজ তৈরি পোশাক খাত বর্তমান অবস্থানে এসেছে। শ্রমিক ও মালিক উভয়ের স্বার্থ নিশ্চিত হওয়া প্রয়োজন। এজন্য শ্রমিকদের ন্যায্য মজুরি নিশ্চিত করার পাশাপাশি পণ্যের উপযুক্ত মূল্যও নিশ্চিত হওয়া দরকার। প্রতিষ্ঠান টিকিয়ে রাখার জন্য দুটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ।

বাণিজ্যমন্ত্রী বলেন, শ্রমিক সংগঠন ও নেতাদের শিক্ষিত ও দায়িত্বশীল হতে হবে। তাদের শ্রমিকদের স্বার্থ ও মালিকের স্বার্থ দুটোই দেখতে হবে। প্রতিষ্ঠান টিকে না থাকলে শ্রমিক-মালিক কেউ বাঁচবে না। সবাইকে প্রতিষ্ঠানের স্বার্থে কাজ করতে হবে। শ্রমিক সংগঠন শ্রমিকদের স্বার্থেই হওয়া প্রয়োজন। শ্রম আইন অনুযায়ী শ্রমিক সংগঠন হবে, এটাই স্বাভাবিক। আমি আশা করব উভয় পক্ষই দায়িত্বশীল হবেন। সরকার শ্রমিক ও মালিকদের প্রয়োজনীয় সব সহযোগিতা অব্যাহত রাখবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের অর্থনীতির শক্ত ভিত্তির জন্য শ্রমিকদের অবদান অনেক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের ১ কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে তেল, ডাল, চিনিসহ কয়েকটি নিত্যপ্রয়োজনীয় পণ্য টিসিবির মাধ্যমে বিক্রি করা হচ্ছে। এর সঙ্গে চালও যুক্ত করার প্রক্রিয়া চলছে। এতে দেশের প্রায় পাঁচ কোটি মানুষ উপকৃত হচ্ছেন। এ তালিকার তৈরি পোশাক খাতের একটি লেভেল পর্যন্ত অন্তর্ভুক্ত করার বিষয়ে চেষ্টা করা হচ্ছে। তা সম্ভব হলে আমি খুবই খুশি হব।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে সম্মেলনে ছিলেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন নাহার, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক জোবেদা পারভীনসহ আরও অনেকে।