শোকের মাসে সিসিকের উদ্যোগে কুইজ প্রতিযোগিতা সম্পন্ন

শোকের মাস উপলক্ষ্যে সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে, চন্দ্রাবতী একাডেমির সহযোগিতায় নগরের ১৫টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩১ আগস্ট) সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের আর্ট গ্যালারিতে চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট লেখক ও সমাজউন্নয়নকর্মী সেলিনা মোমেন রচিত, চন্দ্রাবতী একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধু কিশোর জীবনীগ্রন্থ ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: আজীবন সংগ্রামীর গল্প’ নিয়ে ‘বঙ্গবন্ধুকে জানো বঙ্গবন্ধুকে পড়’ শিরোনামে প্রতিযোগিতা শুরু হয় গত ২৮ আগস্ট।

সিলেট সিটি করপোরেশন এলাকার ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের অষ্টম, নবম ও দশম শ্রেণির ৯৪৬ জন শিক্ষার্থীকে ‘‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: আজীবন সংগ্রামীর গল্প” গ্রন্থ প্রদান করা হয়। বইটি পড়ার পর ২৮ আগস্ট তিনটি গ্রুপে সংশ্লিষ্ট সব বিদ্যালয়ে প্রতিযোগিতার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। প্রথম পর্ব শেষে বিজয়ী ১৯০ জন প্রতিযোগী বুধবার চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে।

প্রতিযোগিতা শুরুর আগে বক্তব্য দেন, সিলেট সিটি করপোরেশনের (সিসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা, সরকারের অতিরিক্ত সচিব বিধায়ক রায় চৌধুরী ও সিলেট জেলা শিক্ষা অফিসার এসএম আব্দুল ওয়াদুদ।

এসময় বিধায়ক রায় চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধু দৃঢ়চেতা নেতৃত্বের কারণেই বাংলাদেশ স্বাধীন হয়েছে। তাই আজকের প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে আরও বেশি জানতে হবে।’ এই প্রতিযোগিতার মাধ্যমে বঙ্গবন্ধুর নানা অজানা দিক শিক্ষার্থীদের সামনে আসবে বলে তিনি মন্তব্য করেন।

সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক কোহেলী রানী রায়ের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মমতাজ বেগম ও সহকারী শিক্ষক শাহানা বেগম, পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা শফিউল আলম জুয়েল, সিলেট সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আব্দুল আলিম শাহ। বিচারক হিসেবে কুইজ প্রতিযোগিতা পরিচালনা করেন সিলেট সিটি কর্পোরেশনের শিক্ষা বিষয়ক প্রধান পরামর্শক, সিলেট সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মুহ. হায়াতুল ইসলাম আকঞ্জি ও শিক্ষা বিষয়ক পরামর্শক ও সিলেট জেলার প্রাক্তন শিক্ষা অফিসার অনিল কৃষ্ণ মজুমদার।

বিচারক হিসেবে আরও ছিলেন সিটি কর্পোরেশনের শিক্ষা, সংস্কৃতি, পাঠাগার ও সমাজকল্যাণ কর্মকর্তা নেহার রঞ্জন পুরকায়স্থ, ভোলানন্দ নৈশ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিজয় ভূষণ ধর, বীরেশ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অর্জুন চন্দ্র দাশ ও বর্ণমালা সিটি একাডেমীর সহকারী শিক্ষক শর্মিলা দেব পূরবী।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) বিজয়ীদের তালিকা প্রকাশ করা হবে। কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান শুক্রবার (০২ সেপ্টেম্বর) বিকেল ৪টায় সিলেট জেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন।

প্রতিযোগিতায় তিন গ্রুপে প্রথম পুরস্কার বিজয়ী তিনজনের প্রত্যেকে ৫ হাজার টাকা ও সমমূল্যের বই, দ্বিতীয় পুরস্কার বিজয়ী তিনজনের প্রত্যেকে ৩ হাজার টাকা ও সমমূল্যের বই, তৃতীয় পুরস্কার বিজয়ী তিনজনের প্রত্যেকে ২ হাজার টাকা ও সমমূল্যের বই এবং প্রত্যেক গ্রুপ থেকে ১০ জন করে মোট ৩০ জনের প্রত্যেকে ১ হাজার টাকা ও সমমূল্যের বই পাবে।