শোকাবহ আগস্ট, সিলেট জেলা আ.লীগের মাসব্যাপী কর্মসূচি

শোকাবহ আগস্ট উপলক্ষ্যে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে সিলেট জেলা আওয়ামী লীগ।

শুক্রবার (২৯ জুলাই) বিকেল ৪টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় এসব কর্মসূচি ঘোষণা করা হয়।

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এডভোকেট মো. নাসির উদ্দিন খানের সঞ্চালনায় সভার শুরুতেই সাম্প্রতিক সময়ে নিহত জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এডভোকেট ফজলে রাব্বী মিয়া, বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের সভাপতি পংকী খান এবং সাম্প্রতিক ভয়াবহ বন্যায় নিহতের স্মরণে শোক জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে আসছে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদার সাথে পালনের লক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের মাসব্যাপী কেন্দ্রীয় কর্মসূচির সাথে মিল রেখে কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী সিলেট জেলা আওয়ামী লীগ আজকের সভায় নিম্নোক্ত কর্মসূচি পালনের সিদ্ধান্ত গ্রহণ করে।

শোকাবহ আগস্ট মাসের কর্মসূচি :

৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ কামাল এর জন্মদিন উপলক্ষে বাদ আছর হযরত শাহজালাল (রহ.) এর মাজার মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল।

৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব এর জন্মদিন উপলক্ষে বাদ আছর হযরত শাহজালাল (রহ:) এর মাজার মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট সূর্যোদয়ের সময় সিলেট জেলা আওয়ামী লীগের মির্জাজাঙ্গালের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন।

সকাল ১১ টায় সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ। বাদ জোহর হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল এবং অসহায়, দুস্থ ও এতিমদের মাঝে খাবার বিতরণ।

১৭ আগস্ট সিরিজ বোমা হামলার প্রতিবাদ দিবস উপলক্ষে বিকেল ৩টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে প্রতিবাদ সভা।

২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলার প্রতিবাদ দিবস উপলক্ষে বিকেল ৩টায় সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে প্রতিবাদ সভা।

সভায় সাবেক সংসদ সদস্য, সিলেট জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য, রোকেয়া পদক প্রাপ্ত সৈয়দা জেবুন্নেছা হক নব প্রবর্তিত ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব’ পদকের জন্য মনোনীত হওয়ায় সিলেট জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

এছাড়া সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য, জকিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি লোকমান উদ্দিন চৌধুরীর রোগমুক্তি কামনায় সভায় বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

মোনাজাত পরিচালনা করেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক।

সভায় জেলা আওয়ামী লীগের সাংগঠনিক বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট শাহ ফরিদ আহমদ, এডভোকেট নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, ড. তৌফিক রহমান চৌধুরী, মুক্তিযোদ্ধা ছাদ উদ্দিন আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, মোহাম্মদ আলী দুলাল, কবীর উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, সাইফুল আলম রুহেল, এডভোকেট রনজিত সরকার, আইন সম্পাদক এডভোকেট আজমল আলী, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক হাজী ফারুক আহমদ, কোষাধ্যক্ষ শমসের জামাল, তথ্য ও গবেষণা সম্পাদক মো. মবশ্বির আলী, দফতর সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী জগলু, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মুস্তাক আহমদ পলাশ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এডভোকেট ছালেহ আহমদ হীরা, মহিলা বিষয়ক সম্পাদক বেগম সামসুন্নাহার মিনু, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা কবির উদ্দিন, যুব ও ক্রীড়া সম্পাদক এমাদ উদ্দিন মানিক, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন আহমদ, শিল্প ‍ও বাণিজ্য বিষয়ক সম্পাদক এডভোকেট ইশতিয়াক আহমদ চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক শামসুল আলম সেলিম, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. মোহাম্মদ সাকির আহমদ (শাহীন), উপ-দফতর সম্পাদক মো. মজির উদ্দিন, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মতিউর রহমান, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য মো. নিজাম উদ্দিন চেয়ারম্যান, লুৎফর রহমান, আখলাকুর রহমান চৌধুরী সেলিম, শাহাদাৎ রহিম, আবদাল মিয়া, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, শাহিদুর রহমান শাহিন, আনহার মিয়া, আব্দুল বাছিত টুটুল, এডভোকেট নুরে আলম সিরাজী, কামাল আহমদ, এম কে শাফি চৌধুরী এলিম, মো. আব্দুল বারী, আবু হেনা মো. ফিরোজ আলী, মো. জাকির হোসেন, এডভোকেট ফখরুল ইসলাম, এডভোকেট মনসুর রশীদ, মুক্তিযোদ্ধা লুৎফর রহমান লেবু, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, হাজী আবুল লেইছ চৌধুরী, গোলাপ মিয়া প্রমুখ।