শেষ ষোলতে কোরিয়া, জিতেও কান্নায় বিদায় উরুগুয়ের

শেষ ষোলতে যাওয়ার অন্যতম এক দাবিদার ছিল সুয়ারেজের উরুগুয়ে। কিন্তু পর্তুগালের সঙ্গে কোরিয়ার মধ্যকার নিশ্চিত ড্রয়ের ম্যাচে অতিরিক্ত সময়ের প্রথম মিনিটেই করে বসেন দুর্দান্ত এক গোল। আর তাতেই পর্তুগালের বিপক্ষে ২-১ গোলে জয় বাগিয়ে নিয়ে শেষ ষোল নিশ্চিত করে কোরিয়া। সেই সাথে প্রথম পর্বেই বিশ্বকাপ থেকে ছিটকে যায় উরুগুয়ে।

শেষ ষোল নিশ্চিতের লড়াইয়ে ঘানাকে ২ গোল দিয়ে রাউন্ড অফ সিক্সটিনে এক পা দিয়েই রেখেছিল উরুগুয়ে। কারণ অপর ম্যাচে সাউথ কোরিয়া ড্র করতে যাচ্ছিল পর্তুগালের বিপক্ষে।

তবে অতিরিক্ত সময়ে উরুগুয়ের স্বপ্ন ভেঙে দেন কোরিয়ান মিডফিল্ডার হুয়ান হি চাং। পর্তুগালের সঙ্গে নিশ্চিত ড্রয়ের ম্যাচে অতিরিক্ত সময়ের প্রথম মিনিটেই করে বসেন দুর্দান্ত এক গোল! আর এতেই পর্তুগালের বিপক্ষে ২-১ গোলে জয় বাগিয়ে উরুগুয়েকে ছিটকে দিয়ে শেষ ষোল নিশ্চিত হয় কোরিয়ার।

অন্য ম্যাচে উরুগুয়ে ২-০ গোলে ঘানাকে হারিয়ে কোরিয়ার সমান পয়েন্ট ও গোল ব্যবধান সমান হলেও, ৩ ম্যাচে কোরিয়ার চেয়ে মোট গোল কম করায় ছিটকে যায়।

কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচের পঞ্চম মিনিটেই লিড নেয় এক ম্যাচ হাতে রেখেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করা পর্তুগাল। কোরিয়ার আক্রমণ ঠেকিয়ে পাল্টা আক্রমণে গিয়ে দলকে এগিয়ে দেন রিকার্ডো হোর্তা।

ডানদিক থেকে দিয়েগো দালোতের ক্রস বুঝে নিয়ে বক্সের ভেতরে থেকে দূরের পোস্টে জালের ঠিকানা খুঁজে নেন হোর্তা।

শুরুর ধাক্কা কাটিয়ে ম্যাচে ফিরতে বেশি সময় নেয়নি কোরিয়া। ২৭তম মিনিটে বাঁ দিক থেকে উড়ে আসা বল রোনালডোর গায়ে লেগে পড়ে গোললাইনের সামনে। ক্ষণবিলম্ব না করে সেই বল জালে জড়িয়ে দলকে সমতায় ফেরান কিম সেউং-গিউ।

বিস্তারিত আসছে…