শেষ পর্যন্ত সংবাদ সম্মেলনেই ক্ষোভ ঝাড়লো জামায়াত

দুই দফা প্রস্তুতি নিয়েও সমাবেশ করতে পারেনি নিবন্ধন হারানো বাংলাদেশ জামায়াতে ইসলামী। পুলিশের অনুমতি না পাওয়ায় সংবাদ সম্মেলনেই ক্ষোভ ঝাড়লেন নেতারা।

শুক্রবার (২১ জুলাই) পুর্বনির্ধারিত সমাবেশের অনুমতি না মেলায় নগরীর বন্দরবাজারস্থ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে সিলেট মহানগর জামায়াত।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কেন্দ্রীয় জামায়াতের কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগর আমীর মুহাম্মদ ফখরুল ইসলাম বলেন, দেশ জাতি আজ চরম ক্রান্তিকাল অতিবাহিত করছে। জাতির এই কঠিন সময়ে জামায়াত গণতন্ত্র পুনরুদ্ধার, মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে শান্তিপূর্ণ কর্মসূচী নিয়ে রাজপথে রয়েছে। নিরপেক্ষ সরকার ব্যবস্থা পুনর্বহাল, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ শীর্ষ জামায়াত নেতৃবৃন্দ ও কারান্তরীণ আলেম-উলামাদের মুক্তি, নিত্যপণ্যের উর্ধ্বগতি রোধ, ঘন ঘন লোডশেডিং, দফায় দফায় বিদ্যুৎ ও জ¦ালানীর মূল্যবৃদ্ধির ফলে নাগরিক জীবন অতিষ্ঠ, বিদেশে পাচারকরা টাকা দেশে ফিরিয়ে আনা ও পাচারকারীদের শাস্থি প্রদান, ডিজিটাল নিরাপত্তা আইনের নামে সাংবাদিক দমন পীড়ন বন্ধ ও বন্ধ করে দেয়া ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়া সমূহ খুলে দেয়া সহ জনসংশ্লিষ্ট ১০ দফা দাবীতে পুলিশ কর্তৃক ২য় বারের মতো জামায়াতের জনসভায় অনুমতি না দেয়ার ঘটনায় সিলেটবাসী বিস্মিত। এর মাধ্যমে আরেকবার প্রমাণ হলো দেশে নাগরিক অধিকার, গণতন্ত্র ও আইনের শাসন নেই বললেই চলে। এর মাধ্যমে স্থানীয় প্রশাসন একদিকে তাদের নিরপেক্ষতা হারিয়েছেন। অপরদিকে তারা যে কতৃত্ববাদী সরকারের আজ্ঞাবহ হয়ে বিরোধী মত প্রকাশে বাধার সৃষ্টি করছেন তা প্রমাণিত হয়েছে।

সংবাদ সম্মেলনে সিলেট মহানগর আমীর আরো বলেন, জামায়াত দেশ জাতির কঠিন সময়ে গণতন্ত্র পুনরুদ্ধারসহ দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে শান্তিপূর্ণ কর্মসূচী পালন করে আসছে। কিন্তু আদর্শিক কারণে সরকার ও প্রশাসন আমাদের উপর জুলুম নিপীড়ন চালিয়ে যাচ্ছে। গত ১৫ জুলাইয়ের রেজিস্টারি মাঠের জনসভা উপলক্ষে আগের দিন শুক্রবার (১৪ জুলাই) কেন্দ্রীয় ও সিলেট জামায়াত নেতৃবৃন্দ মাঠ পরিদর্শন শেষে ফেরার পথে আমাদের ৭জন নেতাকর্মীকে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়। আমরা মানুষের জানমালের নিরাপত্তায় নিয়োজিত স্থানীয় প্রশাসনের এমন কর্মকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আটককৃত নেতাকর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবী করছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর জামায়াতের নায়েবে আমীর মাওলানা সোহেল আহমদ, সিলেট জেলা দক্ষিণের নায়েবে আমীর ও সাবেক দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান মাওলানা লোকমান আহমদ, জেলা উত্তরের সেক্রেটারী ও সাবেক জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন, সিলেট মহানগর সহকারী সেক্রেটারী এডভোকেট মোহাম্মদ আব্দুর রব ও ড. নুরুল ইসলাম বাবুল, সিলেট জেলা দক্ষিণের সহকারী সেক্রেটারী ও সাবেক গোলাপগঞ্জ উপজেলা চেয়ারম্যান হাফিজ নজমুল ইসলাম প্রমূখ।

উল্লেখ্য, প্রথমবার গত ১৫ জুলাই সিলেট মহানগর জামায়াতের জনসভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এসএমপির পক্ষ থেকে অনুমতি না মেলায় সংবাদ সম্মেলন করে শুক্রবার (২১ জুলাই) জনসভার পরবর্তী তারিখ ঘোষণা করা হয়। কিন্তু ‘নাশকতার আশঙ্কায়’ এবারও অনুমতি দেয় নি পুলিশ॥