শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড পেলেন কাসমির রেজা

সমাজকল্যাণে অসাধারণ অবদানের জন্য শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২২ পেলেন পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা।

রোববার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টায় পদক প্রদান অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানটি ঢাকাস্থ ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

এ বছর ৫টি ভিন্ন ক্যাটাগরিতে দেশের বিভিন্ন জেলা থেকে ১১ জন তরুণ স্বেচ্ছাসেবী এই পদক পেলেন। কাসমির রেজা ‘সমাজ কল্যাণে অসাধারণ অবদানের জন্য’ ক্যাটাগরিতে এই পদক পেয়েছেন।

প্রধানমন্ত্রীর অনুমতিক্রমে তাঁর পক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। পদকপ্রাপ্ত প্রত্যেককে ১ লাখ টাকা এবং সম্মাননা স্মারক দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী পুরস্কার বিজয়ীদের অভিনন্দন জানান। তিনি দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য তরুণদের প্রতি আহ্বান জানান। তিনি করোনা সংকটসহ বিভিন্ন সংকটে দেশের অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য তরুণদের ধন্যবাদ জানান। পাশাপাশি তরুণদের তথ্য প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে নিজেদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য উৎসাহিত করেন।

সিলেট বিভাগ থেকে মোহাম্মদ কাস্মিরুল হক (কাসমির রেজা) একমাত্র পদক বিজয়ী। কাসমির রেজা গত এক যুগ ধরে হাওরের সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে কাজ করে আসছেন। ২০১০ সালে তিনি সমমনা আরও কয়েকজনকে নিয়ে গড়ে তোলেন পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা। তিনি প্রতিষ্ঠাকাল থেকে সংস্থার সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি সিলেটে ও সুনামগঞ্জে পরিবেশ রক্ষা আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

কাসমির রেজার জন্ম সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের ঘাগটিয়া গ্রামে। তিনি বাদাঘাট পাবলিক উচ্চবিদ্যালয় থেকে এসএসসি, সিলেট সরকারি কলেজ থেকে এইচএসসি এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স পাশ করেন। পেশাগত জীবনে কাসমির রেজা একজন কলেজ শিক্ষক।

কাসমির রেজা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক ছাত্রদের সংগঠন অর্থনীতি এলামনাই এসোসিয়েশনের বর্তমান সাধারণ সম্পাদক। তিনি বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (বাকবিশিস) কেন্দ্রীয় কমিটির সদস্য। তিনি জাতীয় কবিতা পরিষদের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক, তাহিরপুর সমিতি-সিলেটের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, সুনামগঞ্জ সমিতি-সিলেটের সাবেক ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক এবং বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠি সিলেট জেলা সংসদের আবৃত্তি ও সংগঠন বিভাগের সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি সুনামগঞ্জের জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত হাওরের ফসল রক্ষা বাঁধ মনিটরিং কমিটি এবং পর্যটন উন্নয়ন বিষয়ক জেলা কমিটির সদস্য।

হাওরের সুবিধাবঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ২০১৮ সালে জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড অর্জন করে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা। প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্ঠা সজীব ওয়াজেদ জয়ের কাছ থেকে পদকটি গ্রহণ করেন কাসমির রেজা। সিলেট বেতারে প্রচারিত হাওরাঞ্চলের মানুষের জীবন ও জীবিকাভিত্তিক অনুষ্ঠান ’ভাটি বাংলা’র গ্রন্থণা ও উপস্থাপনা করছেন কাসমির রেজা। হাওর অঞ্চলের মানুষের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে তিনি বিভিন্ন সেমিনার, সভা, সমাবেশ এবং স্থানীয় ও জাতীয় গণমাধ্যমে তুলে ধরছেন।

হাওরের সকল দুর্যোগে কাসমির রেজা দুর্গত মানুষের পাশে দাঁড়ান। ২০১৭ সালের অকাল বন্যার পর কাসমির রেজা ও তাদের সংগঠন বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহযোগিতায় ১০ হাজার মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেন, দুই হাজার মানুষের মাঝে কাপড় বিতরণ করেন। বিভিন্ন সময়, শীত বস্ত্র বিতরণ, ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করেছেন। করোনাকালে দুই হাজার ফ্রি মাস্ক বিতরণ, ১২০টি ওয়াশ পয়েন্ট স্থাপন এবং পাঁচ শতাধিক মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন।

হাওরাঞ্চলসহ সিলেটের পরিবেশ রক্ষায় সভা, সেমিনার, মানববন্ধন, বৃক্ষরোপণসহ নানা কার্যক্রম পরিচালনা করে আসছেন। শিক্ষার্থীদের পরিবেশ রক্ষায় সচেতন করতে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০টি গ্রীন ক্লাব গঠন করেন।

২০২২ সালের প্রলয়ংকারী বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন কাসমির রেজা ও তাদের সংগঠন পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা। তারা তিন হাজার প্যাকেট শুকনো খাবার, দুই হাজার প্যাকেট রান্না করা খাবার, দুই হাজার কাপড় বিতরণ, গোখাদ্য বিতরণ, দুই শতাধিক পরিবারের মাঝে গৃহ নির্মাণ সামগ্রী বিতরণ করেছেন। তাদের ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম এখনো চলমান আছে।