শুরুতেই ধাক্কা খেলেন লিজ ট্রাস

যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। এ জয়ের মধ্যদিয়ে বরিস জনসনের বিদায়ের পর দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি।

এদিকে লিজ ট্রাস জয়ী হতে না হতেই বরিস জনসনের মন্ত্রিসভার দুই সদস্য পদত্যাগ করেছেন। তারা হলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ও সংস্কৃতিমন্ত্রী নাদিনে ডরিস।

এদিকে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিক প্রীতি প্যাটেল নবনির্বাচিত প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায়ও না থাকার কথা জানিয়েছেন। আর নাদিনে ডরিস জানিয়েছেন, তিনি এখন লেখালেখিতে মনোযোগ দেবেন।

এদিকে বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনকে লেখা এক চিঠিতে প্রীতি বলেছেন, আনুষ্ঠানিকভাবে লিজ ট্রাস দায়িত্ব গ্রহণ করলে ও নতুন স্বরাষ্ট্রসচিব নিয়োগ করা হলে আমি সরে যাব।

লিজ ট্রাসকে শুভেচ্ছাও জানিয়েছেন প্রীতি। সেই সাথে লিজকে সমর্থনের কথাও জানিয়েছেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে তিনি সম্মানিত জানিয়ে প্রীতি লিখেছেন, দেশকে রক্ষা করা এবং অভিবাসনব্যবস্থার সংস্কারের কাজ করে আমি গর্বিত।

এর আগে সোমবার (৫ সেপ্টেম্বর) লন্ডনের ওয়েস্টমিনস্টারের একটি সম্মেলনকক্ষে কনজারভেটিভ পার্টির নেতৃত্ব নির্বাচনের ফল ঘোষণা করা হয়। ভোটের ফলাফল_ ৮১ হাজার ৩২৬টি ভোট পেয়েছেন ট্রাস, আর সুনাকের ভাগে পড়েছে ৬০ হাজার ৩৯৯ টি ভোট। এছাড়া বাতিল হয়েছে ৬৫৪টি ভোট।

ফলে ৪২ বছর বয়সী সুনাকের চেয়ে ২০ হাজার ৯২৭টি ভোট বেশি পেয়ে যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হলেন ৪৭ বছর বয়সী লিজ ট্রাস। তার আগের দুই নারী প্রধানমন্ত্রী হলেন টেরিজা মে ও মার্গারেট থ্যাচার। তারা দুজনেই কনজারভেটিভ পার্টির ছিলেন।