শিল্পকলা একাডেমি সম্মাননা পেলেন সিলেটের ১৫ শিল্পী

জেলা পর্যায়ে শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ সিলেট জেলার ১৫ জন গুণী শিল্পীকে আজ শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) প্রদান করা হয়েছে জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা পদক।

জেলা শিল্পকলা একাডেমি সিলেটের উদ্যোগে সকাল ১১টায় নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ একাডেমি মিলনায়তনে আয়োজন করা হয় এই সম্মাননা প্রদান অনুষ্ঠানের।

২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত ৫টি ক্যাটাগরিতে প্রতি বছর ৫ জন করে মোট ১৫ জন গুণী শিল্পীর হাতে সম্মাননা পদক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এমপি।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. নাসির উদ্দিন খান এবং সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ।

স্বাগত বক্তব্য প্রদান করেন জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত। আবৃত্তিশিল্পী রোহেনা সুলতানার সঞ্চলনায় অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্ত গুণী শিল্পীদের পক্ষে অনুভূতি জ্ঞাপন করেন আকরামুল ইসলাম ও রজত কান্তি গুপ্ত।

জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০১৯ পদকপ্রাপ্ত গুণী শিল্পীরা হলেন- আমিরুন্নেছা খাতুন (কণ্ঠসংগীত), অরিন্দম দত্ত চন্দন (নাট্যকলা), নিরঞ্জন দে (চলচ্চিত্র), ড. জফির সেতু (সৃজনশীল সংস্কৃতি গবেষক) ও সুভাষ চন্দ্র নাথ (চারুকলা); জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০২০ পদকপ্রাপ্ত গুণী শিল্পীরা হলেন আকরামুল ইসলাম (কণ্ঠসংগীত), মো. আফজাল হোসেন (নাট্যকলা), মো. আকরাম আলী (যন্ত্রসংগীত), ড. মোস্তাক আহমাদ দীন (লোকসংস্কৃতি) ও রজত কান্তি গুপ্ত (সৃজনশীল সংগঠক) এবং জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০২১ পদকপ্রাপ্ত গুণী শিল্পীরা হলেন বিপ্রদাস ভট্টাচার্য (কণ্ঠসংগীত), অনিতা সিনহা (নৃত্যকলা), এ কে শেরাম (সৃজনশীল সংস্কৃতি গবেষক), রাবেয়া খাতুন দুলু (নাট্যকলা) ও দেবাশীষ বন্দোপাধ্যায় (যন্ত্রসংগীত)।

সম্মাননা প্রদান আয়োজনের শুরুতে ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন একাডেমি ফর মণিপুরি কালচার অ্যান্ড আর্টস এর শিল্পীরা। অতিথিবৃন্দের সঙ্গে সম্মাননা পদকপ্রাপ্ত গুণী শিল্পীগণের গ্রুপ ফটোসেশনের মধ্য দিয়ে আয়োজনটির সমাপ্তি ঘটে।