শিক্ষাবিদ ও লেখক তফজ্জুল চৌধুরী আর নেই, দাফন সম্পন্ন

সিলেটের জৈন্তাপুর সরকারি উচ্চবিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের সাবেক সহকারী প্রধান শিক্ষক, শিক্ষাবিদ ও লেখক তফজ্জুল হোসেন চৌধুরী (৭৭) আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মঙ্গলবার (২৩ মে) দিবাগত রাত ১০টায় জালালাবাদ সেনানিবাস সংলগ্ন জৈন্তাপুর উপজেলার চিকনাগুল ইউনিয়নের গাটেরছটি গ্রামে বার্ধক্যজনিত কারণে তিনি শেষ নিঃশ্বাস করেন। ৭৭ বছর বয়সে মৃত্যুকালে তিনি দুই ছেলে ও চার মেয়ে, নাতি-নাতনীসহ অসংখ্য ছাত্রছাত্রী এবং শুভানুধ্যায়ি রেখে গেছেন।

এদিকে, বুধবার (২৪ মে) বেলা ২টায় জৈন্তাপুরের ঠাকুরেরমাটি জামে মসজিদ সংলগ্ন মাঠে জানাজার নামাজ শেষে এলাকার পঞ্চায়েতি গোরস্তানে দাফন সম্পন্ন করা হয়। জানাজার নামাজে ইমামতি করেন চিকনাগুল মাদ্রাসার মুহতামিম মাওলানা আবদুল হালিম। জানাজায় জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, শিক্ষকসহ নানা শ্রেণিপেশার হাজারো মানুষ অংশ নেন।

প্রয়াতের বড় ছেলে সিলেট সরকারি কলেজের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা ছাত্রলীগের সাবেক সাংস্কৃতিক সম্পাদক শোয়েব আহমদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করে তাঁর বাবার জন্য সবার কাছে পরিবারের পক্ষ থেকে দোয়া চেয়েছেন।

তফজ্জুল হোসেন চৌধুরীর Exploring Number বা ‘সংখ্যা আবিস্কারের সন্ধানে’সহ দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

তফজ্জুল হোসেন চৌধুরী ১৯৪৬ সালে কানাইঘাট উপজেলার রাজাগঞ্জ ইউনিয়নের বীরদল গ্রামের এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতা মরহুম হাসান মিয়া চৌধুরী ছিলেন তৎকালীন কানাইঘাট থানার স্বরপঞ্চ।
কানাইঘাট উপজেলার বীরদল গ্রামে পৈত্রিক বাড়িতে প্রতিষ্ঠিত বিদ্যালয় থেকে তিনি প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। এরপর শিক্ষাবিদ তফজ্জুল হোসেন চৌধুরী সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের ১৯৬০ ব্যাচের একজন শিক্ষার্থী হিসেবে এসএসসি ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন।

পরে তিনি পাকিস্তানের সেন্ট্রাল সরকারি বালিকা উচ্চবিদ্যালয় রাওয়াল পিন্ডি এবং সেন্ট্রাল সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ইসলামাবাদে শিক্ষকতা পেশা শুরু করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের প্রাককালে পাকিস্তান সরকারের পূর্ব পাকিস্তানের (পরবর্তীতে বাংলাদেশ) জনগণকে দমনপীড়নের প্রতিবাদে চাকুরি ছেড়ে বাড়িতে চলে আসেন। দেশস্বাধীনের পর তিনি ঢাকার মতিঝিল সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও সিলেট সরকারি অগ্রগামী উচ্চবিদ্যালয় ও কলেজের সিনিয়র শিক্ষক (বিজ্ঞান) পদে শিক্ষকতা করেন।