শিক্ষাক্ষেত্রে পিছিয়ে সিলেট, সচেতনতা বাড়ানোর তাগিদ

সিলেট শিক্ষাক্ষেত্রে পিছিয়ে আছে উল্লেখ করে এই ব্যাপারে সচেতনতা বাড়ানোর তাগিদ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন। বলেন, শিক্ষা একটি পরিবারকে উন্নত আসনে নিয়ে যেতে পারে।

তিনি বলেন, ‘আমাদের দেশকে জাপানের সাথে তুলনা করতে পারি। কারণ জাপানের অনেক মানুষ আছে যা তাদের শক্তি, আর আমাদের ও প্রচুর মানুষ আছে এদের দক্ষ করতে পারলে আমরাও শ্রেষ্ঠ জাতিতে পরিণত হতে পারবো।’

শনিবার (২১ জানুয়ারি) দক্ষিণ সুরমার গোটাটিকর দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের ৫০ বছর পূর্তি ও প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় তিনি বলেন, গোটাটিকর হাইস্কুলের মতো আরো স্কুলে যাতে সোনার মানুষ গড়ে উঠে সেই দিকে নজর দিতে হবে।

সিলেটের যোগাযোগ ব্যাবস্থা সম্পর্কে মন্ত্রী বলেন, ‘ঢাকা-সিলেট ৬ লেনের কাজ শুরু হয়ে গেছে, আমাদের দিকে হয়নি কারণ এইখানকার ভূমি অধিকরণ করতে দেরী হচ্ছে।’

পুনর্মিলনী ও সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক মো. সাইস্তা মিয়ার সভাপতিত্বে এবং সদস্য সচিব শাহেদ আহমদ আরবীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, সাবেক সাংসদ শফি আহমদ চৌধুরী, গোটাটিকর দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খালেদ নূরুল হোসেন, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আজম খান, এডভোকেট বিপ্লব কান্তি দেব মাধব, প্রবাসি মতিউর রহমান চৌধুরী, তাজ উদ্দিন জুমের, এন আর বি ব্যাংকের পরিচালক গিয়াস উদ্দিন।

এর আগে গোটাটিকর দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের মাঠে উদযাপন পরিষদের দুই দিন ব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয় জাতীয় পতাকা উত্তোলন ও কেক কাটার মাধ্যমে। শনিবার সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

পরে একটি বিশাল শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে স্কুল প্রাঙ্গণে সকল প্রাক্তন শিক্ষার্থী মিলে নাচ,গান করে মাতিয়ে তুলেন। তারপর সারাদিন ব্যাপী আলাদা আলাদা ব্যাচের বিভিন্ন আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।