শাহাবুদ্দিন শুভর বই ‘খোলা চোখে যা দেখি’ বইমেলায়

বইমেলায় এসেছে শাহাবুদ্দিন শুভ’র প্রথম বই ‘খোলা চোখে যা দেখি’। বইটিতে শুভ ৮ বিভাগে ভাগ করে লেখাগুলো সাজিয়েছেন লেখক।

এর মধ্যে স্বাস্থ্য সংক্রান্ত বিভাগে ২টি, অসঙ্গতি বিভাগে ৫টি, প্রবাসী বিভাগে ২টি, বিশিষ্ট ব্যক্তি স্মরণে ২টি, করোনাকালীন ভাবনা’য় ৭টি, সোশ্যাল মিডিয়াতে ১টি, সড়ক দুর্ঘটনা বিভাগে ৩টি ও নারী নিয়ে ১টি মোট ২৩টি লেখা স্থান পেয়েছে।

অসঙ্গতি বিভাগের লেখাগুলিতে শুভ দেশের চা বাগানের সংখ্যায় গরমিল, নদীমাতৃক দেশে নদী মারার মহোৎসব, সুনামগঞ্জে ইউনিয়ন ৮৮ না ৮৭ ও গোলাপগঞ্জ নিয়ে তথ্য বাতায়নের ১৩ লাইনে ১৬টি ভুল এর মতো গুরুত্বপূর্ণ বিষয় তুলে এনেছেন।

উৎস প্রকাশন থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। ৯৬ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

প্রকাশনা সূত্রে জানা যায়, বইটি বইমেলায় উৎস প্রকাশনের স্টল ও অফিস থেকে সংগ্রহ করা যাবে, পাশাপাশি অনলাইনে রকমারি.কম থেকে অর্ডার করা যাবে।

উল্লেখ্য, শাহাবুদ্দিন শুভ পেশায় একজন সাংবাদিক, লেখক ও গবেষক। ১৯৯৬ সাল থেকে বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় কবিতা, ছড়া ও ছোটগল্প দিয়ে লেখা লেখি শুরু করেন তিনি। তিনি ২০০৫ সাল থেকে দেশের প্রাচীনতম পত্রিকা দৈনিক যুগভেরী ও লন্ডনের প্রথম অনলাইন বাংলা পত্রিকা ইউকে বেঙ্গলির মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। দৈনিক যুগান্তরের নারী বিষয়ক বিভাগ সুরঞ্জনাতেও লিখেছেন নিয়মিত। ২০১০ সাল থেকে দেশের অন্যতম একটি বাণিজ্যিক ব্যাংকে ৫ বছর চাকরি করে আবার পছন্দের পেশা সাংবাদিকতায় ফিরে আসেন। দায়িত্ব পালন করেছেন প্রয়াত অর্থমন্ত্রী শহীদ শাহ এ এম এস কিবরিয়া প্রতিষ্ঠিত মৃদুভাষণ পত্রিকার নির্বাহী সম্পাদক হিসেবে।

১৯৯৮ সালে প্রকাশিত সাহিত্য সাময়িকী ‘দুর্মর’ এর সম্পাদক শাহাবুদ্দিন শুভ সিলেটের ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, নদ-নদী, জেলা, উপজেলা ও মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করা ‘সিলেটপিডিয়া’র প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ‘সিলেটপিডিয়া’র লেখাগুলো ইতোমধ্যে বোদ্ধামহলে প্রশংসা কুড়িয়েছে। তাছাড়া বিশ্বব্যাপি ছড়িয়ে থাকা স্বনামে খ্যাত সিলেটি সন্তানদের একই প্ল্যাটফর্মে নিয়ে আসতে সক্ষম হয়েছে ‘সিলেটপিডিয়া’।

স্বাস্থ্যসেবার তথ্য মানুষ যেন সহজে পেতে পারে তার জন্য চিকিৎসা বিষয়ক পোর্টাল Doctors N Medicine এর সহ প্রতিষ্ঠাতা ও সিইও হিসেব দায়িত্ব পালন করছেন শাহাবুদ্দিন শুভ। ২০১৯ সালে করোনা মহামারি শুরু হলে মানুষ যখন চিকিৎসকের কাছে সরাসরি যেতে পারেনি তখন শুভর সঞ্চালনায় বাংলাদেশ, ইংল্যান্ড ও আমেরিকার চিকিৎসকদের নিয়ে ফ্রি টেলিমেডিসিন সেবা চালু করে সাধারণ মানুষদের চিকিৎসা সহায়তা দিয়েছেন যা এখনও চলমান আছে।

বিভিন্ন জাতীয় ও অনলাইন পত্রিকাতে নিয়মিত কলাম লিখেন তিনি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত কলামগুলো নিয়ে শুভ’র এই বই ‘খোলা চোখে যা দেখি’ যা পাঠকদের ভাবনার খোরাক হবে।