শাহজালালের মাজারে ‘লাকড়ি তোড়া’ উৎসব সম্পন্ন

  • লালে লাল বাবা শাহজালাল’ ধ্বনিতে মুখর সিলেট

নানা আনুষ্ঠানিকতায় সিলেটে হযরত শাহজালাল (র.) এর ৭০৪তম বার্ষিক ওরস উপলক্ষ্যে ‘লাকড়ি তোড়া’ উৎসব সম্পন্ন হয়েছে। একইসাথে স্মরণ করা হয়েছে শাহজালাল (র.) এর সিলেট বিজয় দিবস।

‘লাকড়ি তোড়া’ উৎসব উপলক্ষ্যে আজ বুধবার সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করে বিভিন্ন স্থান থেকে হাজারো ভক্ত এই ‘লাকড়ি তোড়া’ উৎসবে এসে যোগ দেন। প্রতি বছরের ২৬ শে শাওয়াল ‘লাকড়ি তোড়া’ উৎসব পালন করা হয়। যে উৎসব সিলেটবাসীর ঐতিহ্যের স্মারক হয়ে আছে।

এদিকে দিনের আনুষ্ঠানিকতা অনুযায়ী হজরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে জোহরের নামাজ শেষে হাজারো ভক্ত লাল কাপড় মাথায় বেঁধে ও লাল পতাকা হাতে মিছিল সহকারে লাকড়ি সংগ্রহে লাক্কাতোরা টিলার উদ্দেশ্যে রওনা হন। সেখানে মিলাদ ও দোয়া অনুষ্ঠানের পর লাকড়ি নিয়ে দরগাহ শরীফে ফিরে আসেন। ওই লাকড়ি দরগাহ পুকুরে ধুয়ে এগুলো সংরক্ষণ করা হয়।

আগামী ৮ ও ৯ জুন হজরত শাহজালাল (রহ.) মাজারে ওরস অনুষ্ঠিত হবে। ওই ওরসের শিরণি রান্না হবে আজকের উৎসব থেকে সংগ্রহ করা লাকড়ি দিয়ে।

দরগাহর সরেকওম মোতাওয়ালি ফতেহ উল্লাহ আল আমান জানান, শাহজালাল (রহ.) এর জীবদ্দশায় এভাবে লাকড়ি সংগ্রহ করে রান্না করা হতো। সেই ঐতিহ্য রক্ষা করে ৭০৩ বছর ধরে ওরসের তিন সপ্তাহ আগে লাকড়ি তোড়া সম্পন্ন হয়ে আসছে। এসব সংগ্রহ করা লাকড়ি নির্দিষ্ট স্থানে জমা করে রাখা হয়। আর এসব লাকড়ি দিয়েই ওরসে শিরন্নি রান্না করা হয়ে থাকে। দেশের বিভিন্ন স্থান থেকে এসে শাহজালাল রহ. ভক্ত আশেকানরা এতে অংশ নিয়েছেন।

শাহজালাল রহ. এর জীবনী ও ইতিহাসের বরাত দিয়ে ঐতিহ্য ও পরিবেশ সংরক্ষণ ট্রাস্টের ট্রাস্টি আবদুল করিম কিম বলেন, প্রায় ৭০৩ বছর আগে সিলেট বিজয় দিবসের কয়েক দিন ২৬ শাওয়ালের এই দিনের আগে এক কাঠুরে আসেন হজরত শাহজালাল (রহ.) এর কাছে। কাঠুরে জানান-ঘরে তার বিবাহযোগ্য ৫ মেয়ে রয়েছে। সে কাঠুরে নিচু জাতের হওয়ায় কেউই তার মেয়েদের বিয়ে করতে চাইছে না। এ কথা শুনে শাহজালাল (রহ.) কাঠুরেকে সিলেট বিজয় দিবসে দরগায় আসার কথা বলেন।

পরবর্তী সিলেট বিজয় দিবসে সঙ্গী আউলিয়া, ভক্ত ও আশেকানরা আসলে শাহজালাল (রহ.) সবাইকে নিয়ে লাক্কাতুড়া বাগানে গিয়ে কাঠ সংগ্রহ করেন। ফিরে এসে তিনি উপস্থিত ভক্তদের কাছে জানতে চান তারা আজ কি কাজ করেছে। উত্তরে সবাই বলেন, তারা আজ কাঠুরিয়ার কাজ করেছে। এরপর শাহজালাল সবাইকে কাঠুরের দুঃখের কথা বললে উপস্থিত অনেক ভক্ত কাঠুরের মেয়েদের বিয়ে করার আগ্রহ প্রকাশ করেন। সেখান থেকে কাঠুরে তার মেয়েদের জন্য বর পছন্দ করেন। এ ঘটনার পর থেকে সাম্য ও শ্রেণি বৈষম্য বিরোধী দিবস হিসেবেও দিনটি পালন করেন ভক্তরা।

প্রসঙ্গত, ৭০৩ বছরের অধিক সময় ধরে চলা এই ওরসের এই প্রাক আনুষ্ঠানিকতা ‘শাহজালালের লাকড়ি তোড়া উৎসবে’ নামে পরিচিত। হজরত শাহজালাল (রহ.) এর দরগাহে বার্ষিক ওরস উপলক্ষে লৌকিক উৎসব লাকড়ি তোড়া প্রতিবছর দরগাহের বার্ষিক ওরসের তিন সপ্তাহ আগে পালন করা হয়।