শাল্লায় বোরো মৌসুমে ধান সংগ্রহ শুরু

সুনামগঞ্জের শাল্লায় ২০২২-২৩ অর্থ বছরের বোরো মৌসুমে উৎপাদিত ধান সরকারিভাবে সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৯ মে) বেলা চারটায় বোরো ধান সংগ্রহের কাজ শুরু হয়। চলতি বছর ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ১৮শ’ ৩১ মেট্রিক টন ধার্য করা কয়েছে।

উপজেলা সদরের ঘুঙ্গিয়ারগাঁও খাদ্যগুদামে হবিবপুর ইউনিয়নের নারায়নপুর গ্রামের কৃষক মনোরঞ্জন দাস, বাহাড়া ইউনিয়নের যাত্রাপুর গ্রামের কৃষক অমর চাঁন দাস ও একই ইউনিয়নের ডুমরা গ্রামের কৃষক সেন্টু চৌধুরীর কাছ থেকে ধান সংগ্রহের মধ্য দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ধান-চাল সংগ্রহ কমিটির সভাপতি মো. আবু তালেব।

এসময় মো. আবু তালেব বলেন, চলতি মৌসুমে প্রকৃত কৃষকদের কাছ থেকে সরাসরি ধান সংগ্রহ করা হবে। একজন কৃষক সর্বোচ্চ তিন মেট্রিক টন ধান খাদ্যগুদামে কেজি প্রতি ত্রিশ টাকা মূল্যে বিক্রয় করতে পারবেন। তিনি আরো বলেন, সরকারিভাবে উক্ত ধান সংগ্রহ কার্যক্রম ৩১ আগস্ট পর্যন্ত চলমান থাকবে। তবে এবছর সরকারি মূল্যে চাল ক্রয়ের কোনো নির্দেশনা এখনও পর্যন্ত পাননি বলে জানান ঘুঙ্গিয়ারগাঁও খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আমিনুল হক চৌধুরী।

ধান সংগ্রহ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ শাল্লা শাখা সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য এ্যাডভোকেট দিপু রঞ্জন দাস। এছাড়াও উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার কালীপদ দাস, শাল্লা উপজেলা প্রেসক্লাবের সভাপতি বকুল আহমেদ তালুকদার, বিআইডিবির চেয়ারম্যান আব্দুল খালেক, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় লোকজন।