শাল্লায় বিনামূল্যে চক্ষুসেবা পেলেন ৬’শ মানুষ

সুনামগঞ্জের শাল্লায় ফ্রী চক্ষু চিকিৎসা পেয়েছেন প্রায় ৬০০ মানুষ। দিরাই-শাল্লা কালচারাল এন্ড ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউ.কের আয়োজনে সোমবার (২ অক্টোবর) শাল্লা গণমিলনায়তনে চক্ষু চিকিৎসা সেবাটি চলে সকাল ১০ থেকে বিকাল ৫টা পর্যন্ত।

উক্ত চক্ষু শিবিরে চক্ষু রোগীদের কোনধরনের ফ্রী ছাড়াই ব্যবস্হাপত্র, যাবতীয় ঔষধপত্র, চোখের ড্রপ, চশমা, ডায়বেটিস পরীক্ষা ও রক্তচাপ মাপার চিকিৎসা দেওয়া হয়। এদিকে ৬০০ জন রোগীর মধ্যে চোখের গুরুতর সমস্যা জনিত কারনে ৭৮ জন রোগীকে সম্পূর্ণ বিনামূল্যে চোখ অপারেশন করার জন্য আগামীকাল মৌলভীবাজার বি.এন.এস.বি চক্ষু হাসপাতালে পাঠানো হবে। এবং শাল্লা থেকে চোখের অপারেশনের রোগীদের মৌলভীবাজার পাঠানোর জন্য নৌকা ও গাড়ি সহ সবধরনের পরিবহন ইতোমধ্যে ঠিকঠাক করে রাখা হয়েছে বলে জানা গেছে।

দিনব্যাপী এসব রোগীদের তত্ত্বাবধানে রোগীদের রোগ নির্ণয় ও দেখাশোনার দায়িত্বে ছিলেন মৌলভীবাজার বি.এন.এস.বি চক্ষু হাসপাতালের চিকিৎসক চিকিৎসা বিজ্ঞানী ডাঃ সৈয়দ জিশান আহমদ, ডাঃ আব্দুল মান্নান, দেওয়ান রুহুল আমিন চৌধুরী,রফি আহমদ, অনুপম পাল ও বদরুল ইসলাম চৌধুরী।

এছাড়াও স্বেচ্ছাসেবী হিসেবে সারা দিনব্যাপী চক্ষু শিবিরে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন স্থানীয় যুবক ও স্কুল শিক্ষক সীমান্ত তালুকদার, সাংবাদিক বকুল আহমেদ ও পাবেল আহমেদ, স্বেচ্ছাসেবী ডাল্টন চন্দ্র দাস, নিলয় চন্দ্র দাস, অনিক তালুকদার জনি, দিপ্ত চন্দ্র দাস, মিটু চন্দ্র দাস, মোস্তাকিন মিয়াসহ অনেকেই।

চক্ষু শিবির থেকে চিকিৎসা নেওয়া চক্ষু রোগী আব্দুল মজিদ বলেন সম্পূর্ণ বিনামূল্যে আজকে চোখের যে চিকিৎসা দেওয়া হচ্ছে এটা আসলেই প্রশংসার দাবিদার। তিনি বলেন আমি বিনামূল্যে ঔষধ ও চশমা নিয়েছি। এরকম আয়োজন যাতে আরো করা হয় সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে দাবি জানান তিনি।

এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবু তালেব এই চক্ষু শিবিরে উপস্থিত হয়ে বলেন আজকে এই মহান কাজগুলোর জন্য আয়োজকদের অনেক ধন্যবাদ জানাই। তিনি বলেন হাওর পাড়ের

মানুষ গরীব আজকে বিনামূল্যে যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে সেটা সম্পূর্ণই মানবিক কাজ। এবং এই সেবাগুলো এখানে না পেলে অনেকেই অনেক টাকা খরচ করে সুনামগঞ্জ,ঢাকা,সিলেট গিয়ে হয়তো এই চিকিৎসাগুলো করাতেন। এরকম আয়োজনের জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবু তালেব।

এদিকে স্ব-শরীরে উপস্থিত থেকে চক্ষু শিবিরে সার্বিক তত্ত্বাবধায়ন ও পরিচালনা করেছেন দিরাই সর্বদলীয় নাগরিক ঐক্য সংগ্রাম পরিষদের আহবায়ক,দিরাই ডিএসএস প্রি-ক্যাডেট একাডেমির চেয়ারম্যান ও দিরাই-শাল্লা কালচারাল এন্ড ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউ.কের সমন্বয়ক শাহজাহান সিরাজ।