শাবির সিইই বিভাগের রজতজয়ন্তীতে ল্যাব অ্যাপারেটাস প্রদর্শনী

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তিন দিনব্যাপী রজতজয়ন্তী উৎসব অনুষ্ঠিত হয়েছে। এতে একই বিভাগের অধ্যাপক ড. মো. শাহীদুর রহমানের নিজস্ব ডিজাইন ও ফ্যাব্রিকেট করা প্রায় তেরোটি যন্ত্রসহ বিভিন্ন সহকারী টুল প্রদর্শন করা হয়।

গত ২ মার্চ থেকে ৪ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী অনুষ্ঠিত রজতজয়ন্তী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে এ প্রদর্শনী হয়।

এসব যন্ত্র প্রদর্শনীর বিষয়ে অধ্যাপক ড. মো. শাহীদুর রহমান জানান, এর মূল লক্ষ্য শিক্ষার্থীদের তাত্ত্বিক পড়াশোনা ছাড়াও যেন প্রদর্শনী মডেলের সাহায্য উপলব্ধি আরো গভীর হয়। এছাড়া বিদেশি পণ্যের উপর নির্ভশীলতা কমিয়ে নিজের তৈরি যন্ত্রে নিজেদের ল্যাব সাজাতে চান বলে জানান তিনি।

তিন দিনব্যাপী এ প্রদর্শনীর প্রথম দিন তা পরিদর্শন করেন ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের ইমেরিটাস অধ্যাপক ড. শামীম জেড. বোসুনিয়া। এসময় এ সৃজনশীল উদ্যোগের জন্য অধ্যাপক ড. মো. শাহীদুর রহমানকে সাধুবাদ জানান ও ভবিষ্যত প্রয়াসের জন্য শুভকামনা জানান তিনি।

উল্লেখ্য, অধ্যাপক ড. মো. শাহীদূর রহমানের ফ্যাব্রিকেটেড একটি যন্ত্র ইতিমধ্যে পেটেন্ট করা হয়েছে এবং দুটো প্রক্রিয়াজাতকরণ অধীনে রয়েছে।