শাবির বিএমবি বিভাগকে জার্মানের গবেষণা সামগ্রী হস্তান্তর

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগকে জার্মানির অ্যালেক্সান্ডার ভন হোম্বল্ডট ফাউন্ডেশনের বরাদ্দকৃত গবেষণা যন্ত্রপাতি হস্তান্তর করেছেন জার্মান রাষ্ট্রদূত আখিন ট্রস্টার।

বুধবার (৩১ আগস্ট) দুপুরে বিএমবি বিভাগের গবেষণাগারে এসব যন্ত্রপাতি হস্তান্তর করা হয়।

এবিষয়ে বিএমবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অজিত ঘোষ বলেন, “বরাদ্দকৃত আধুনিক যন্ত্রপাতি চলমান গবেষণা প্রকল্পটি (উদ্ভিদের লবনাক্ততা ও খরা সহিষ্ণুতা প্রদানকারী জিন সনাক্তকরণ) সফলতার সাথে সম্পন্ন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

বিএমবি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল্লা-আল-সোয়েব বলেন “এধরনের গবেষণা সহায়তা বিএমবি বিভাগ তথা বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান ও বিশ্বের সেরা গবেষণাগার গুলোর সাথে রিসার্চ সমন্বয়কে তরান্বিত করবে।”

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, সাবেক হোম্বল্ডট ফেলো সিইপি বিভাগের অধ্যাপক ড. আখতারুল ইসলাম এবং বিএমবি বিভাগের সকল শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিএমবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অজিত ঘোষ জার্মানির বিখ্যাত ম্যাক্সপ্লাঙ্ক ইন্সটিটিউট ফর প্ল্যান্ট ব্রিডিং রিসার্চ সেন্টার হতে মর্যাদাপূর্ণ হোম্বল্ডট ফেলোশিপ সফলতার সাথে সম্পন্ন করে শাবিপ্রবিতে যোগদান করেন। এরই ধারাবাহিকতায় ড. অজিত ঘোষ অত্যন্ত প্রতিযোগিতামূলক ইকুইপমেন্ট গ্র্যান্ট (২০ হাজার ইউরো) প্রাপ্ত হন। এ বরাদ্দকৃত অর্থে ক্রয়কৃত যন্ত্রপাতি হস্তান্তর ও বিভাগের গবেষণাগার পরিদর্শন করেন জার্মান রাষ্ট্রদূত ও তার সহধর্মিণী।