শাবির সিইই বিভাগের উদ্যোগে বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের উদ্যোগে ‘শহরাঞ্চলে পৌর বর্জ্য ব্যবস্থাপনা: শহর ব্যাপী অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশনের একটি উপাদান’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধীনে ইন্টারন্যাশনাল ট্রেনিং নেটওয়ার্ক (ITN) এর সহযোগিতায় প্রথমবারের মতো গত ২৬ ও ২৭ আগস্ট দুইদিন ব্যাপী সিলেট ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে এ কর্মশালা সম্পন্ন হয়।

রবিবার (২৮ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের সিইই বিভাগের অধ্যাপক ড. মো. ইমরান কবির এ বিষয়টি জানান।

কর্মশালায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন শাবিপ্রবির সিইই বিভাগের সিইই বিভাগের অধ্যাপক ড. মো. ইমরান কবির। এছাড়া এসময় আরো বক্তব্য রাখেন সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের প্রিন্সিপাল অধ্যাপক, শাবিপ্রবির সিইই বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আজিজুল হক, অধ্যাপক ড.বিজিত কুমার বণিক, ইউনিসেফের ওয়াশ অফিসার ইঞ্জিনিয়ার মো. রিয়াজুল ইসলাম ও ইঞ্জিনিয়ার মুহাম্মদ আতিকুল ইসলাম।

এসময় বক্তারা বলেন, এসডিজি এর লক্ষ্যমাত্রা পূরণ করতে নিরাপদে পরিচালিত স্যানিটেশন ব্যবস্থার চাহিদা দিনদিন বাড়ছে। টেকসই সমাধানের জন্য এখানে সামাজিক অন্তর্ভুক্তি অত্যন্ত প্রয়োজন। এজন্য সক্ষমতা বৃদ্ধি কর্মসূচীর প্রয়োজনীয়তা রয়েছে। ফলশ্রুতিতে এই কর্মশালায় এগুলো সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে যারা পরবর্তীতে সারাদেশকে  নেতৃত্ব দেবেন।

এতে শাবিপ্রবির ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে ১৮ জন, সিইই বিভাগ থেকে ৭ জন ও  সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৭ জন প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন। এতে ৪ জন প্রশিক্ষক কর্মশালা পরিচালনা করেন।