শাবিপ্রবিতে ভৌতবিজ্ঞান অনুষদের তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

 

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভৌত বিজ্ঞান অনুষদের আয়োজনে তিনদিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধন হয়।

সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেছবাহ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে ড. মেছবাহ উদ্দিন আহমেদ বলেন, বর্তমান সময়ে সকল সমস্যা নিরসনে গবেষণার বিকল্প নেই। এজন্য দেশের তরুণ ও উদীয়মান শিক্ষক ও শিক্ষার্থীদেরকে উৎসাহিত করতে হবে। নতুন নতুন ক্ষেত্র তৈরি করে গবেষকদেরকে আরও সুযোগ করে দিতে হবে। তাহলে দেশ ও দেশের মানুষ লাভবান হবে। এ ক্ষেত্রে শাবিপ্রবি গবেষণা ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে বলে আমি মনে করি। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদেরকে গবেষণায় আরো মনোযোগী হওয়ার জন্য উৎসাহিত করেন।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। এছাড়া ম্মেলনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের আহ্বায়ক ও ভৌত বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের সদস্য সচিব ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান খান। প্লেনারি সেশনে স্পীকার হিসেবে বক্তব্য দেন দেশের প্রখ্যাত গণিতবিদ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. সুব্রত মজুমদার।

সম্মেলন সুত্রে জানা যায়, ভৌতবিজ্ঞান গবেষণাকে আরও সমৃদ্ধ করতে তিনদিনব্যাপী এ সম্মেলনে ২৪১টি পেপার উপস্থাপিত হবে। এ সম্মেলনে জাপান, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জার্মানিসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা প্রবন্ধ উপস্থাপন করবেন।

তাছাড়া সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। এছাড়া সম্মেলনের তৃতীয় দিন নিয়মিত কার্যক্রমের পাশপাশি সম্মেলনে অংশগ্রহণকারী শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের নিয়ে ভ্রমণের ব্যবস্থা রয়েছে।