শাবিতে প্রথম বর্ষের ভর্তি কার্যক্রমে বিশৃঙ্খলা

ডোপ টেস্টের ভিত্তিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের স্নাতক ১ম বর্ষে ভর্তি কার্যক্রম সোমবার (২৩ জানুয়ারি) শুরু হয়েছে। তবে ভর্তি কার্যক্রমে এবার নানা বিশৃঙ্খলার অভিযোগ উঠেছে। এতে ভোগান্তিতে পড়েছেন ভর্তি হতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

দেখা যায়, ভর্তির জন্য অপেক্ষমান শিক্ষার্থীদের দীর্ঘ লাইন। ভর্তির প্রাথমিক কাজ শুরুর অপেক্ষায়ও অনেক শিক্ষার্থী দাঁড়িয়ে আছেন। কাজ চলছে খুবই ধীর গতিতে।

কয়েকজন ভর্তিচ্ছু শিক্ষার্থী বলেন, এবারের ভর্তি কার্যক্রমে কোনো শৃঙ্খলা নেই। এখানে কোনো সিরিয়াল মানা হচ্ছে না। যে যেভাবে পারছে সেভাবে ভর্তির জন্য ভেতরে ঢুকে যাচ্ছে। এক জায়গায় ভর্তির জন্য প্রায় চার ঘণ্টা যাবত দাঁড়িয়ে থাকতে আছি আমরা। আমাদের সামনে অনেকেই পেছন থেকে এসে আগে ভার্তির জন্য ভেতরে ঢুকে যাচ্ছে। প্রশাসন বা এখানে যারা দায়িত্বে আছেন তাদের কোনো ধরনের পদক্ষেপ দেখা যাচ্ছে না। এখানে খুব ধীর গতিতে কাজ চলছে। মনে হচ্ছে সিরিয়াল এগুচ্ছে না। তবে কেন এগুচ্ছে না সেটা আমরা জানি না। আমরা চিন্তা করেছিলাম ভর্তির কাজ শেষ করে ট্রেন ধরবো। সেজন্য আমরা আগে থেকেই ফিরতি টিকিট কেটে এসেছি। কিন্তু মনে হচ্ছে আমরা ভর্তির কাজ শেষ করে আজকে ফিরতে পারব না।

ভর্তি প্রক্রিয়ায় এমন অব্যবস্থাপনার বিষয়ে কয়েকজন কর্মকর্তা জানান, সকাল সাড়ে ৯টা থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হলেও কারিগরি ত্রুটির কারণে ৪ ঘণ্টা ভর্তি প্রক্রিয়া বিলম্ব হয়।

শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগের বিষয়ে শাবির ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক রাশেদ তালুকদারের সঙ্গে যোগযোগ করা হলে তিনি বলেন, ভর্তি কমিটি কাজ করে যাচ্ছে।