শাবিতে জিইই বিভাগের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত

‘প্লাস্টিক দূষণ রোধে গড়ি মুক্ত পরিবেশ’ এ স্লোগানকে সামনে রেখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের আয়োজনে দিবসটি উদযাপন করা হয়।

সোমবার (০৫ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের প্রধান ড. মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে এবং চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাকিব হাসান রাসেলের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সিলেট অঞ্চলের উপ-পরিচালক শাহ মো. সজিব হোসাইন, লোকপ্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. আশরাফ সিদ্দিকী, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শাহ আলম উপস্থিত ছিলেন। এতে প্রধান আলোচক হিসেবে জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক তারিকুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একই বিভাগের সহকারী অধ্যাপক মো. তৌফিকুল ইসলাম খান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান বিশ্বে প্রতি মিনিটে ১ মিলিয়ন প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করা হচ্ছে। যার ব্যবহার জীববৈচিত্র্যের জন্য হুঁমকি হয়ে উঠেছে। এখন নদী কিংবা সমুদ্রের মাছের মধ্যে মাইক্রোপ্লাস্টিক কনা পাওয়া যাচ্ছে, যা মানুষের শরীরে প্রবেশ করে রোগ-ব্যাধি ও বিভিন্ন প্রতিবন্ধকতা তৈরি করছে। এখন যে হারে প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে, তা জনজীবনকে হুঁমকির দিকে নিয়ে যাচ্ছে। তাই আমাদের সচেতন হতে হবে, নিজেদের অভ্যাস বদলাতে হবে। পরিবেশ ও জীববৈচিত্র্যকে বাঁচাতে হবে, অন্যথায় আমাদের বেঁচে থাকা কঠিন হবে যাবে। তাই ব্যাক্তিগত ও সমষ্টিগতভাবে প্লাস্টিকের ব্যবহার রোধ করে সকলের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।