শাবিতে জমকালো মেকনোভেশন উৎসব শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে তিন দিনব্যাপী জাতীয় মেকনোভেশন উৎসব-২০২২ শুরু হয়েছে।

শুক্রবার (২৮ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে বেলুন উড়িয়ে ও কেক কেটে প্রতিযোগিতামূলক এ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

এর আগে উৎসবের অংশ হিসেবে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা একটি আনন্দ শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবন ‘এ’ এর সামনে থেকে শুরু হয়ে কেন্দ্রীয় মিলনায়তনে গিয়ে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম, মেকনোভেশনের আহ্বায়ক ও বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো. মাহমুদ-অর-রশীদ, প্রভাষক সিয়ামুল বাশার, প্রভাষক মুস্তফা রাফিদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে একটা বাজার। এখানে শিক্ষকরা জ্ঞান বিতরণ করেন। শিক্ষার্থীরা সেই জ্ঞান নিয়ে তাদের কর্মক্ষেত্রে কাজে লাগিয়ে নিজেদের দক্ষতার স্বাক্ষর রাখেন। বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল বিভাগের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতার মাধ্যমে নিজেদের সেই দক্ষতার পরিচয় দিবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিযোগিতায় ২০টি বিশ্ববিদ্যালয়ের ৯৪টি টিমের ২০০ জন প্রতিযোগী বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করছেন। এর মধ্যে মেকানিক্যাল অলিম্পিয়াডে ৩২টি, রোবোটিক্স কন্টেস্টে ২৪টি, আইডিয়া প্রেজেন্টেশনে ১৫টি এবং রুবিক্স কিউব কন্টেস্টে ১০টি দল অংশ নিচ্ছে।

প্রতিযোগিতার প্রথম দিন শুক্রবার টেকনিক্যাল পর্বে মোট তিনটি বিষয়ের ওপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। দ্বিতীয় দিন শনিবার আইডিয়া প্রেজেন্টেশন এবং রুবিক্স কিউব কন্টেস্ট অনুষ্ঠিত হবে। শেষ দিন রোববার এ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। পরে সন্ধ্যায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।