শাবিতে কাল থেকে ‘টেকসই সমুদ্র সম্পদ ব্যবস্থাপনা’ নিয়ে কর্মশালা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘টেকসই সমুদ্র সম্পদ ব্যবস্থাপনা’ নিয়ে আগামীকাল রোববার (১২ মার্চ) থেকে ১২ দিনব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা শুরু হতে যাচ্ছে।

যুক্তরাজ্যের সমুদ্র বিষয়ক সংস্থা পোগো (POGO) এবং শাবিপ্রবির সমুদ্রবিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে আগামী ১২ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত এ কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে সহযোগীতায় থাকবেন জাতিসংঘ ও ভারতের জাতীয় সমুদ্র তথ্যসেবা কেন্দ্র।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন আয়োজক কমিটির আহ্বায়ক ও বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ড. সুব্রত সরকার।

সংবাদ সম্মেলনে সুব্রত সরকার বলেন, প্রশিক্ষক হিসেবে যুক্তরাজ্যের পস্নাইমাউথ বিশ্ববিদ্যালয়, ভারতের জাতীয় সমুদ্র তথ্যসেবা কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ও বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সিপিআরডির মোট ৬ জন প্রতিনিধি সমুদ্র গবেষণার নানা দিক সম্পর্কে প্রশিক্ষণ দিবেন। এছাড়া দেশ এবং বিদেশের ২২ জন প্রশিক্ষক অংশগ্রহণ করবেন।

সুব্রত সরকার বলেন, ‘এছাড়া ট্রেনিংয়ের পর দুই দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৪ মার্চ সিম্পোজিয়ামের উদ্বোধন করবেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। সিম্পোজিয়ামে বিভিন্ন টেকনিক্যাল সেশনে সমুদ্র সম্পদের সঠিক ব্যবহার, সুনীল অর্থনীতির ক্রমবিকাশ, সমুদ্র সম্পদের সঠিক ব্যবহার, সমুদ্র ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে প্রবন্ধ ও নিবন্ধ উপস্থাপিত করা হবে।’