শাবিতে কমছে পানি

টানা তিনদিন ভারী বৃষ্টিতে বন্যায় কবলিত হওয়ার পর আজ রবিবার থেকে পানি সরছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। তবে পানি আগের তুলনায় কিছুটা কমে আসলেও ফের বাড়ার আশংকা করছেন সংশ্লিষ্টরা। আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, আগামী ২১ জুন পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ‘এক কিলো রোড’, প্রধান ফটক, কেন্দ্রীয় গ্রন্থাগার, একাডেমিক ভবন বি, ইউনিভার্সিটি সেন্টারগুলো সম্পূর্ণ পানি মুক্ত রয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন এ ও ডি, চেতনা ‘৭১, প্রশাসনিক ভবন-১ ও ২ এবং ছাত্রী হলে পানির পরিমাণ কমছে। সংশ্লিষ্টরা বলছেন, বৃষ্টি কমে গেলে বন্যার পানি থেকে মুক্তি পাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। পুনরায় প্রাণ ফিরে পাবে বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনাসমূহ। আবারো ক্লাস, পরীক্ষা ও আড্ডায় মেতে উঠবেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রায়হানা সুলতানা বলেন, “বন্যার কারণে আমাদের বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। করোনায় সেশনজটে পড়ার পর এবার বন্যার কারণে সেশনজটে পড়তে হচ্ছে। আমরা চাই খুব দ্রুতই আমাদের অসম্পূর্ণ পরীক্ষাগুলো সম্পূর্ণ হোক।”

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম বলেন, ক্যাম্পাসে পানির পরিমাণ কমে গেলেও এখনো বন্যার হাত থেকে রক্ষা পায় নি সিলেট-সুনামগঞ্জ এলাকা। আমাদের বেশির ভাগ শিক্ষার্থী ক্যাম্পাস থেকে বাসায় চলে গেছে। তাই পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসলে পরবর্তীতে পুনরায় ক্যাম্পাস খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।