শাবিতে ‘এ’ ইউনিটের নবীনবরণ অনুষ্ঠিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ নবীনবরণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ভর্তি কমিটির সভাপতি ও ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদারের সভাপতিত্বে ও জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ শিমুল ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. সিয়ামুল বাশারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ভর্তি কমিটির সদস্য সচিব ও প্রক্টর ইশরাত ইবনে ইসমাইল।

অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে প্রধান অতিথির বক্তব্য উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শাহজালাল বিশ্ববিদ্যালয় দেশের শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের অনেক সুনাম রয়েছে। এ বিশ্ববিদ্যালয় সেশনজট মুক্ত। অনেকে ভাইবা পরীক্ষা না দিয়ে থাকতে চায়। এটা কোনো ভাবে সম্ভব না। নির্দিষ্ট সময়ের মধ্যে পাস করে বেরিয়ে যেতে হবে। তোমাদেরকে মনে রাখতে হবে যে বিশ্ববিদ্যালয় আজীবন থাকার জায়গা নয়, তোমরা নিয়মিত পড়ালেখা করে নির্দিষ্ট সময়ে শিক্ষা জীবন শেষ করবে।

তিনি আরো বলেন, এটা আবাসিক বিশ্ববিদ্যালয় না। তবে আমরা শিক্ষার্থীদের জন্য নতুন হল নির্মাণের কাজ শুরু করেছি। হলগুলো নির্মাণ হয়ে গেলে প্রায় শতভাগ শিক্ষার্থী হলে থাকতে পারবে।

সিনিয়র জুনিয়র পরস্পর শ্রদ্ধাবোধ থাকার কথা জানিয়ে তিনি বলেন, অনেকে পরিচিতির নামে নতুনদের র‌্যাগ দেয়। র‌্যাগিং একটি মানবাধিকার অপরাধ। কেউ অপরাধ করলে তাকে কঠিন শাস্তির আওতায় আনা হবে। অনেক সিনিয়র তোমাদেরকে হলে, রুমে, গেইটসহ বিভিন্ন জায়গায় ডাকবে। তোমরা কেউ এসব জায়গায় যাবা না। আমরা চাই না তোমরা কেউ মানসিক সমস্যার মধ্যে থাকো। কখনো কখনো অনেকে যৌন হয়রানির শিকার হয়। কেউ যদি এ ধরনের অন্যায়ের শিকার হয় তাকে শাস্তির আওতায় আনা হবে।

বিশ্ববিদ্যালয়কে মাদকমুক্ত উল্লেখ করে তিনি বলেন, তোমরা কেউ মাদকের সাথে জড়াবে না। অনেকে মাদকের সাথে জড়িয়ে তাদের জীবনটাকে নষ্ট করে দেয়। আশা করি, তোমরা এটার সাথে জড়াবে না।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ব্যবহার সম্পর্কে তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ের অনেকে ফেইসবুকে লেখালেখি করে মিথ্যাচার করে। তোমরা এ ধরণের কাজ থেকে দূরে থাকবে। ফেইসবুককে ভালো কাজে ব্যবহার করবে। নিজেদের মধ্যে সম্পর্ক বৃদ্ধি জন্য এটি ব্যবহার করবে।

এসময় আরো বক্তব্য রাখেন, এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলোজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম, লাইফ সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক ড. মো. কামরুল ইসলাম, এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক ড. স্বপন কুমার সরকার, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক আমিনা পারভীন, যৌন হয়রানি ও নিপিড়ন নিরোধ সেলের পরিচালক অধ্যাপক ড. সাবিনা ইসলাম, রেজিস্ট্রার ( ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান উপস্থিত ছিলেন। নবীনদের পক্ষ থেকে বক্তব্য রাখেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী খাদিজা আক্তার এবং আলী আশরাফ তানভীর।

এসময় বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষকবৃন্দ, নবীন শিক্ষার্থী, দপ্তর প্রধানগণসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এছাড়া দুপুর ২টায় একই স্থানে সামাজিক বিজ্ঞান অনুষদ ও  ব্যবস্থাপনা এবং ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত নবীন শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়।