শাবিতে আন্তর্জাতিক সম্মেলন শুরু শুক্রবার 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের আয়োজনে প্রথম বারের মতো দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে আগামী শুক্রবার। ‘স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের অর্জন, প্রত্যাশা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এই সম্মেলনে বাংলাদেশ, ভারত, আমেরিকা, ডেনমার্ক, মঙ্গোলীয়াসহ ৮টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রায় শতাধিক পেপার উপস্থাপন করবেন বলে জানিয়েছেন সম্মেলনের আহ্বায়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ তথ্য জানান তিনি।

এসময়  সম্মেলন সচিব ও পলিটিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন এবং মিডিয়া ও প্রচার সম্পাদক ইংরেজী বিভাগের অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায় উপস্থিত ছিলেন।

সম্মেলনের প্রথম দিন উদ্ধোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন বলে জানিয়েছেন অধ্যাপক দিলারা রহমান। সম্মেলনে অংশ নিতে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে গিয়ে সরাসরি রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশন ফি ৫শ’ টাকা। সম্মেলনে অংশ নিলে শিক্ষার্থীরা একটি সার্টিফিকেটও পাবেন বলে জানান তিনি।