শান্তিগঞ্জে হা-ডু-ডু’র আয়োজন, আনন্দের এক বিকেল

একটা সময় গ্রামগঞ্জের জনপ্রিয় খেলা ছিলো ঐতিহ্যবাহী হা-ডু-ডু। দুপুর গড়িয়ে বিকেল হলেই প্রত্যেক পাড়া-মহল্লায় যুবকরা মেতে উঠতো এই হা-ডু-ডু খেলায়। বিপুল আনন্দ-উৎসাহের এই খেলাকে ঘিরে পুরো মাঠ জমে উঠতো। খেলার মাঠের চারপাশে ভিড় জমাতেন তরুণ-বৃদ্ধসহ নানা বয়সী মানুষ।

আধুনিকতার ছোঁয়ায় মোবাইল ফোনে আসক্তি আর ক্রিকেট-ফুটবলের জনপ্রিয়তার ‍যুগে দেশের জাতীয় খেলা হা-ডু-ডু প্রায় হারিয়ে যেতে বসেছে।

এরপরও মাঝেমধ্যে আয়োজন হলেও গ্রামীণ ঐতিহ্যবাহী এই খেলা দেখতে বিভিন্ন গ্রাম থেকেও মানুষ ছুটে আসেন। আজ শনিবার ঐতিহ্যবাহী এই খেলার আয়োজন দেখা গেলো সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের পার্বতীপুর গ্রামে।

জয়কলস ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের পার্বতীপুর-সুলতানপুর গ্রামবাসীর যৌথ উদ্যোগে আয়োজিত এই খেলা দেখতে বিকেল বেলা ভিড় জমে যায় পার্বতীপুরে। খেলায় ৬ খেলোয়ার বিশিষ্ট ৪০টি দল অংশগ্রহন করে। ৩৮টি দলকে পেছনে ফেলে ফাইনাল ম্যাচে অংশ নেয় আয়োজক সুলতানপুরের টিম ও সুনামগঞ্জ সদরের হাছন বাহার টিম। প্রতিযোগীতাপূর্ণ ফাইনাল ম্যাচ ড্র হওয়ায় দুই দলকে বিজয়ী ঘোষণা করা হয়।

স্থানীয় ইউপি সদস্য লিটন মিয়া বলেন, বিলুপ্ত হয়ে যাওয়া গ্রাম-বাংলার ঐতিহ্য এই হা-ডু-ডু খেলা এই প্রজন্মের কাছে তুলে ধরতেই আমাদের এই প্রচেষ্টা। অংশগ্রহণমূলক ও প্রতিযোগীতাপূর্ণ খেলার আয়োজন করতে পেরে আমরা আনন্দিত।

তিনি আরোও বলেন, সরকারের ক্রীড়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পৃষ্টপোষকতা পেলে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই খেলা বেঁচে থাকবে। জেলা বা উপজেলা নিয়মিত হা-ডু-ডু প্রতিযোগিতার আয়োজন হলে প্রজন্মের কিশোর-তরুণেরা আগ্রহী হবে।